• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া (ভিডিও)

আরটিভি অনলাইন ডেস্ক

  ২৯ এপ্রিল ২০১৭, ০৮:৩৯

উত্তর কোরিয়া আবারো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। তবে আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী দাবি করেছে, রাজধানী পিয়ংইয়ং এর কাছাকাছি একটি স্থান থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রটি উড্ডয়নের কয়েক সেকেন্ড পরই বিধ্বস্ত হয়েছে।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহ্যাপ শনিবার দেশটির সেনাবাহিনীর বরাত দিয়ে জানিয়েছে, উত্তর কোরিয়া আজ ভোরে দক্ষিণ পিয়েওনগ্যান প্রদেশের বুকচং এলাকা থেকে একটি অজ্ঞাত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। কিন্তু এটি উৎক্ষেপণের কয়েক সেকেন্ডের মধ্যেই বিস্ফোরিত হয়েছে।

আমেরিকার একটি সরকারি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাটি ব্যর্থ হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের মুখপাত্র ডেভ বেনহ্যাম বলেছেন, ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার সীমান্ত অতিক্রম করার আগেই বিধ্বস্ত হয়েছে।

উত্তর কোরিয়া পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরি করে ফেলতে পারে ভেবে উদ্বিগ্ন আমেরিকা

এ নিয়ে উত্তর কোরিয়া গত দু’ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের ব্যর্থ পরীক্ষা চালাল। গেলো ১৬ এপ্রিল দেশটি আরেকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল এবং তখনও দক্ষিণ কোরিয়া ও আমেরিকা বলেছিল, সেটি উড্ডয়নের কয়েক সেকেন্ডের মধ্যে বিধ্বস্ত হয়েছে।

মার্কিন প্রশাসন দেশটির সব সিনেট সদস্যকে হোয়াইট হাউজে ডেকে নিয়ে উত্তর কোরিয়ার ওপর আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত জানানোর পর এ পরীক্ষা চালালো পিয়ংইয়ং।

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার সতর্ক করে দিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষার কারণে দেশটির সঙ্গে ওয়াশিংটনের বড় ধরনের সংঘাতের আশঙ্কা অত্যন্ত প্রবল।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh