• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘পরমাণু আলোচনা ভেস্তে দিতে ইরানি পরমাণু কেন্দ্রে হা'মলা চালাতে পারে ইসরায়েল’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুলাই ২০২১, ১৯:২৫
Iran says Israel attacked Karaj site to thwart nuclear talks
সংগৃহীত

ইরানের রাজধানী তেহরানে গত মাসে একটি পরমাণু স্থাপনায় হামলার জন্য ইসরায়েলকে দায়ী দেশটির কর্তৃপক্ষ। তারা বলছে, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ২০১৫ সালের পরমাণু চুক্তি নিয়ে ছয় জাতির সঙ্গে যে আলোচনা চলছে, তা ভেস্তে দিতে আরও একবার তাদের পরমাণু কেন্দ্রে হামলা চালাতে পারে ইসরায়েল। খবর আল জাজিরার।

ইরানি সরকারের মুখপাত্র আলি রাবিইয়েই বলেছেন, গত ২৩ জুন কারাজে ইরানের আণবিক শক্তি সংস্থার ভবনে হামলার পেছনে ইসরায়েলের হাত ছিল। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনাকে তিনি বলেন, ইরানকে থামাতে পারবে এবং ইরানের সঙ্গে বিশ্বের আলোচনার জন্য দরকার নেই এমন চিন্তা থেকেই এসব হামলা চালিয়েছে ইসরায়েল।

ইরানের এমন অভিযোগের প্রেক্ষিতে ইসরায়েল সরকার তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি। পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে ভিয়েনায় ইতোমধ্যেই ছয় দফা আলোচনা হয়েছে। ২০১৮ সালে যুক্তরাষ্ট্র এককভাবে ওই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার পর অনেকটাই অকার্যকর হয়ে পড়ে এই পরমাণু চুক্তি।

তবে আলোচকরা মনে করছেন যে, সামনের দিনগুলো এই চুক্তি আশার মুখ দেখতে পাবে। ইরানের সঙ্গে বিশ্ব শক্তি এই চুক্তিতে পৌঁছাতে পারলে তেহরানের ওপর থেকে কঠোর নিষেধাজ্ঞা তুলে নেয়া হতে পারে। কিন্তু ইসরায়েল শুরু থেকেই বলছে তারা এমনটা চায় না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০
গাজায় গণহত্যা চলছেই, যুদ্ধবিরতির প্রস্তাব মানছে না ইসরায়েল
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৭
X
Fresh