Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

যেভাবে যু'দ্ধের ময়দানে অদৃশ্য হয় ইসরায়েলি সেনারা (ভিডিও)

যেভাবে যুদ্ধের ময়দানে অদৃশ্য হয় ইসরায়েলি সেনারা (ভিডিও)
ভিডিও থেকে নেয়া ছবি

এবার যুদ্ধের ময়দানে অদৃশ্য হতে পারবে ইসরায়েলি সেনারা। কেননা সৈন্যদের অদৃশ্য করার নতুন প্রযুক্তি আবিষ্কার করেছে তারা।

এমনিতেই অত্যাধুনিক প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির ক্ষেত্রে ইসরাইল অনন্য। এবার ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয় আর দেশটির একটি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘পোলারিস সলিউশনস’ যৌথভাবে নতুন নকশার ক্যামফ্লেজ নেট তৈরি করেছে।

এই ক্যামফ্লেজ নেট সৈন্যদের কার্যত অদৃশ্য করে ফেলবে বলে দাবি করা হচ্ছে। নেটটির নাম কিট ৩০০ শিট। এই ক্যামোফ্ল্যাজ নেট মাইক্রো ফাইবার, ধাতু ও পলিমারের সমন্বয়ে গঠিত, ‘থার্মাল ভিজ্যুয়াল ক্যামোফ্ল্যাজ’ বা ‘টিভিসি’ নামে একটি উপাদান দিয়ে তৈরি করা হয়েছে।

তাদের দাবি, এই উপাদান দিয়ে তৈরি করার ফলে শুধু মানুষের খালি চোখে নয়, থার্মাল ক্যামেরাগুলোতেও ধরা পড়বে না সেনারা। এই ক্যামোফ্ল্যাজ নেট যদি কোনো সৈন্য শরীরে জড়িয়ে নেন, তাহলে তাকে পাথর ছাড়া কিছু মনে হবে না।

দূর থেকে দূরবীণ নিয়ে লক্ষ্য করলেও ধরা পড়বে না সৈন্যের উপস্থিতি। এর জন্য ইমেজিং প্রযুক্তিকে কাজে লাগানো হয়েছে। এমনকি নেটটিকে হাইপোথার্মিয়া কম্বল হিসেবেও ব্যবহার করা যাবে। এই ক্যামফ্লেজ নেটটির ওজন মাত্র ৫০০ গ্রামের মতো।

ওজন কম হওয়ায় নেটটিকে সহজেই গুটিয়ে নিয়ে ঝুঁকিপূর্ণ যুদ্ধাঞ্চলে বহন করতে পারবে সৈন্যরা। তবে ওজনে হালকা এই নেটটি ২২৬ কেজিরও বেশি ওজন বহন করার মতো দৃঢ়। ক্যামফ্লেজ নেটটি এমনভাবে তৈরি করা হয়েছে যে এটার একপাশ জঙ্গলে এবং অন্যপাশ মরুভূমিতে ব্যবহার করা যাবে।

এ ব্যাপারে পোলারিস সলিউশন জানিয়েছে, ক্যামোফ্ল্যাজ নেট তৈরির জন্য একেবারে নতুন ধরণের একটি উপাদান আনার পরিকল্পনা নিয়ে এই ‘টিভিসি’ তৈরিতে সক্ষম হয় তারা। মূলত গত ৫০ বছরে ক্যামোফ্লেজ নেটের খুব বেশি পরিবর্তন ঘটেনি বলেই এই বিষয়টি নিয়ে কাজে নামে তারা।

সূত্র : জেরুজালেম পোস্ট

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS