• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কৃষ্ণসাগরে এবার রাশিয়ার যু'দ্ধ মহড়া, উত্তেজনা চরমে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ জুলাই ২০২১, ১২:০০
Russia's war exercise in the Black Sea, the tension is extreme
সংগৃহীত

কৃষ্ণসাগরে নৌ মহড়া চালিয়েছে রাশিয়া। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট ও ইউক্রেনের সঙ্গে উত্তেজনা বাড়ার মধ্যেই এমন কাজ করলো মস্কো। কৃষ্ণসাগরে মোতায়েন থাকা রুশ নৌবহরের বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স বৃহস্পতিবার এ খবর দিয়েছে। খবর পার্সটুডের।

সেখানে বলা হয়েছে, রাশিয়ার যুদ্ধজাহাজগুলো কৃষ্ণসাগরে তাজা গুলি ব্যবহার করে মহড়া চালিয়েছে। এসময় রাশিয়ার দুটি বিশাল যুদ্ধজাহাজ থেকে সাগর অভিমুখে ও আকাশে গোলা নিক্ষেপ করা হয়। ক্রাইমিয়া উপত্যকায় রাশিয়া তার নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালানোর পর এ নৌ মহড়া চালানো হলো।

রাশিয়া এমন সময় এ সামরিক অনুশীলন করল যখন যুক্তরাষ্ট্র তার ন্যাটো মিত্র দেশগুলোকে নিয়ে এই কৃষ্ণসাগরে সামরিক মহড়া শুরু করেছে। ‘সি ব্রিজ-২০২২১’ নামের এই মহড়ায় ন্যাটোভুক্ত দেশগুলোর প্রায় ৫ হাজার সেনা অংশ নিচ্ছে এবং এ মহড়া চলবে দুই সপ্তাহ ধরে।

ন্যাটোর মহড়া শুরু করার আগেই এটি না চালানোর আহ্বান জানিয়েছিল মস্কো। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় কৃষ্ণসাগর থেকে ন্যাটো বাহিনী প্রত্যাহারের আহ্বান জানানোর পাশাপাশি হুঁশিয়ারিও উচ্চারণ করেছিল। তারা বলেছিল, রাশিয়ার জাতীয় নিরাপত্তা হুমকির মুখে পড়ছে কঠোর প্রতিক্রিয়া দেখাবে মস্কো।

ওই হুঁশিয়ারি উপেক্ষা করে জোট ন্যাটো ঘোষণা করে রাশিয়ার বিরোধিতা সত্ত্বেও কৃষ্ণসাগরে সামরিক উপস্থিতি বজায় রাখবে জোটটি। মধ্য এশিয়া ও দক্ষিণ ককেশাস বিষয়ক ন্যাটোর বিশেষ প্রতিনিধি জেমস অ্যাপাথুরাই এ ঘোষণা দিয়েছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh