• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

তুরস্কের ড্রোন হটকেক, বিক্রি হচ্ছে মুড়ির মতো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২১, ২২:১৫
তুরস্কের ড্রোন হটকেক, বিক্রি হচ্ছে মুড়ির মতো
তুর্কি ড্রোন - সংগৃহীত ছবি

তুরস্কের তৈরি সর্বাধুনিক ড্রোনকে হটকেক বলে উল্লেখ করে তা মুড়ির মতো বিক্রি হচ্ছে বলে জানিয়েছে ফরাসি পত্রিকা লে মনডে। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পত্রিকাটি।

প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে তুরস্ক তাদের সামরিক শিল্প প্রতিষ্ঠানগুলোতে বিপুল সংখ্যক ড্রোন নির্মাণ করছে এবং তাদের সেই ড্রোনগুলো ব্যাপকহারে বিক্রিও হচ্ছে। তুরস্কের ড্রোনগুলো সিরিয়া, লিবিয়া ও নাগরনো-কারাবাখে সাফল্য লাভের পর বিক্রি বেড়েছে। সাবেক সোভিয়েতভুক্ত দেশগুলোতেও এ ড্রোনগুলোর চাহিদা বেড়েছে বলে জানিয়েছে পত্রিকাটি।

দামি ও কার্যকর এ ড্রোনগুলো তৈরি করেছে তুরস্কের বায়কার কোম্পানি। এ ড্রোনগুলো যুদ্ধের গতিপ্রকৃতিই বদলে দিয়েছে। ২০২০ সালে এ ড্রোনগুলো যে তিন দেশে ব্যবহৃত হয়েছে সেখানকার প্রতিপক্ষ বাহিনীর ট্যাংক, আর্মড ভেইকল, গোলা-বারুদের গুদাম ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে। মাত্র ১০ বছরেরও কম সময়ের মধ্যে তুরস্ক ড্রোন নির্মাণে যুক্তরাষ্ট্র, ইসরাইল ও চীনের মতো প্রভাবশালী দেশে পরিণত হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের লে মনডে পত্রিকা।

ফরাসি পত্রিকাটি জানিয়েছে প্রচুর চাহিদা সম্পন্ন এ বায়রাখতার টিবি-২ ড্রোন যুদ্ধের সময় শত্রু পক্ষের অবস্থান সম্পর্কে তথ্য দিতে পারে। এ ড্রোনগুলো জঙ্গিবিমানকে পথ নির্দেশ দেয় এবং আক্রমণ পরিচালনার জন্য চারটি মিসাইল বহন করতে পারে।

পত্রিকাটি আরো জানিয়েছে, তুর্কি ড্রোনগুলো বিস্ময়কর সাফল্য লাভ করেছে। এ ড্রোনগুলো সিরিয়া ও লিবিয়াতে মোতায়েনকৃত রাশিয়ার ব্যয়বহুল ও শক্তিশালী পানসির বিমানবিরোধী প্রতিরক্ষা ব্যবস্থাকেও অকার্যকর করে দিয়েছে।

সূত্র : ইয়েনি সাফাক

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh