• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ডায়াপার বদলাতে শিশুদের অনুমতি নেয়া উচিত!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২১, ১৫:২৬
Parents should ask babies for permission to change nappies
সংগৃহীত

ডায়াপার বদলানো অনেক বাবা-মায়ের কাছেই কষ্টকর ব্যাপার। কিন্তু একটি চাইল্ডকেয়ার চেইন বলছে, শিশুদের ডায়াপার বদলাতে তাদের অনুমতি নেয়া উচিত! বাবা-মা এবং শিশুদের মধ্যে সম্পর্ক জোরদার করতেই নাকি এমনটা করা উচিত। খবর টাইমস নাউ নিউজের।

ওনলি অ্যাবাউট চিল্ড্রেন নামের অস্ট্রেলিয়ার একটি চেইন বাবা-মায়ের প্রতি এমন আহ্বান জানিয়েছে। তারা বলছে, ‘সম্মানজনক’ পরিবর্তন আনতে শিশুদের ডায়াপার বদলানোর সময় তাদের অনুমতি নেয়া উচিত। তবে তারা বলছে, বাচ্চা না চাইলে ডায়াপার বদলানো হবে না বিষয়টা এমন নয়। বরং সম্পর্ক উন্নয়ন এবং শেখার জন্য এটা জরুরি।

অস্ট্রেলিয়ার সিডনি, মেলবোর্ন এবং ব্রিসবেনে ৭৫টি শাখা রয়েছে এই সংস্থাটির। তারা বলছে, যদি আপনি শিশু হতেন, তাহলে আপনার ডায়াপার কিভাবে বদলানো হলে আপনি খুশি হতেন? আসলে ডায়াপার বদলানো মানে কেবল নতুন কোনও ডায়াপার পরানো নয়। এটা হচ্ছে বাবা-মা ও সন্তানের মধ্যে অনুভূতি শেয়ার। এটা একটা সম্পর্ক।

শিশুদের কান্না বন্ধ করতে এবং কাউকে আঘাত না করতে বাবা-মা যে পরামর্শ দেন, সেটা থেকেও বিরত থাকতে বলছে ওনলি অ্যাবাউট চিল্ড্রেন। এছাড়া খেলাধূলার সময় শিশুদের থামিয়ে দেয়াও উচিত নয় বলে মনে করে তারা। বরং শিশুদের নিজে নিজে খেলা বন্ধ করে দেয়া পর্যন্ত অপেক্ষা করতে বলছে এই চাইল্ডকেয়ার চেইনটি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাবা-মাকে খুঁজছে ৫ বছরের অবুঝ শিশু জুনায়েদ
ছেলের মুক্তির খবর শুনে আবেগাপ্লুত বাবা-মা
হেলিকপ্টারে চড়িয়ে বাবা-মায়ের স্বপ্ন পূরণ করলেন প্রবাসী ছেলে
বাবা-মায়ের পাশে চিরনিদ্রায় শায়িত হলেন খালিদ
X
Fresh