• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অবৈধ অভিবাসীদের বৈধতার মেয়াদ আরও বাড়ালো মালয়েশিয়া

  ০১ জুলাই ২০২১, ১২:১২
Malaysia will further extend the validity period of illegal immigrants
ফাইল ছবি

মালয়েশিয়ায় কাগজপত্রবিহীন অভিবাসীদের বৈধতার মেয়াদ ৩০ জুন থেকে বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হয়েছে। দেশটির অভিবাসন বিভাগের অনলাইন সিস্টেমে রিক্যালিব্রেশন প্রক্রিয়ায় বৈধ হওয়ার প্রক্রিয়ার শেষ সময় ৩০ জুনের জায়গায় ৩১ ডিসেম্বর করা হয়েছে। তবে এ নিয়ে স্থানীয় গণমাধ্যম বা সরকারের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেয়া হয়নি।

প্রক্রিয়াটি শুরুর পর থেকে বৈধ হওয়ার জন্য নিবন্ধন করেছে প্রায় ১ লাখ অভিবাসী, যাদের বেশিরভাগই এখনও ভিসা পায়নি। একই সঙ্গে এ প্রক্রিয়ার মাধ্যমে নিজ দেশে ফিরে যাওয়ার জন্যও অপেক্ষমাণ আছেন হাজারো শ্রমিক। তবে টানা লকডাউনে ইমিগ্রেশনের স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকায় এ প্রক্রিয়ায় অংশ নিতে পারেননি অনেক অভিবাসী। আবার ৩০ জুনের পর এ প্রক্রিয়ার মেয়াদ বাড়বে কিনা, ছিল সেটি নিয়েও শঙ্কা।

উল্লেখ্য, ২০২০ সালের ১৬ নভেম্বর থেকে অবৈধ অভিবাসীদের বৈধতা ও সাধারণ ক্ষমা ঘোষণার মাধ্যমে নিজ নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ দেয় মালয়েশিয়া সরকার। তবে টানা লকডাউনে এ প্রক্রিয়া আলোর মুখ দেখেনি। খুব কম সংখ্যক অভিবাসীই এ প্রক্রিয়ায় অংশ নিতে পেরেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় অভিবাসীদের স্বার্থে এ প্রক্রিয়াটি ৩০ জুন থেকে বাড়িয়ে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত করা হয়েছে। সরকারের এমন ঘোষণায় খুশি সাধারণ প্রবাসীরা। দীর্ঘ এ সময়ের মধ্যে সবাই বৈধতা পাবে বলে মনে করছেন প্রবাসী বাংলাদেশ কমিউনিটির নেতারা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মালয়েশিয়ায় ই-পাসপোর্টসংক্রান্ত হাইকমিশনের জরুরি নোটিশ
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ ২৬ জন আটক
মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশি গ্রেপ্তার
মালয়েশিয়ায় বাংলাদেশিকে হত্যা করল আরেক বাংলাদেশি
X
Fresh