• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

মা'রা গেছেন ইরাক যু'দ্ধের মূল কারিগর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২১, ০৮:৫৭
main architects of the Iraq war Donald Rumsfeld dies aged 88
সংগৃহীত

ইরাক যুদ্ধের মূল কারিগর দুইবারের মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফেল্ড ৮৮ বছর বয়সে মারা গেছেন। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের মন্ত্রিসভায় প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। নাইন ইলেভেন হামলার পর তথাকথিত ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ শুরুর অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি মনে করা হয় তাকে। খবর বিবিসির।

মার্কিন বাহিনী ২০০৩ সালে ইরাকে হামলা চালায়। ওই সময় তারা দাবি করে যে, ইরাকের কাছে গণবিধ্বংসী অস্ত্র রয়েছে। কিন্তু ভয়াবহ সেই যুদ্ধে নির্বাচিত সাদ্দাম হোসেন সরকারকে উৎখাত করে মার্কিন বাহিনী। কিন্তু যুদ্ধ শেষ হওয়ার পর ইরাকে কোনও গণবিধ্বংসী অস্ত্র পাওয়া যায়নি।

আরও পড়ুন... যেসব ‘অতি জরুরি প্রয়োজনে’ ঘর থেকে বের হওয়া যাবে

ওই হামলার তিন বছর পর পদত্যাগ করেন রামসফেল্ড। তবে তিনি নিজের ওই সিদ্ধান্ত সঠিক ছিল বলে দাবি করেন। যদিও তার এই ভুল সিদ্ধান্তের কারণে ইরাক এবং ওই অঞ্চলে অনেক জটিলতা তৈরি হওয়ায় রামসফেল্ডকে দায়ী করেন অনেক বিশেষজ্ঞ।

বুধবার তার পরিবার জানায়, নিউ মেক্সিকোর টাওস শহরে নিজের বাড়িতে মারা গেছেন রামসফেল্ড। তারা এক বিবৃতিতে জানিয়েছে, সরকারি চাকরিতে ছয় দশকের বেশি সময় ধরে তিনি যে অবিশ্বাস্য অর্জন করেছেন, সেজন্য ইতিহাস হয়তো তাকে মনে রাখবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজবাড়ীতে হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু
নর্থ সাউথের শিক্ষার্থীর মৃত্যু, ধারণা হিটস্ট্রোক
ময়মনসিংহে ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু
কিডনি দিয়ে স্বামীকে বাঁচানো ববিতার প্রাণ গেল ছিনতাইকারীদের হাতে
X
Fresh