• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মুসলিম দেশ মরক্কোর সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করছে দখলদার ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ জুন ২০২১, ০৮:৫৬
মুসলিম দেশ মরোক্কোর সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করছে দখলদার ইসরায়েল
সংগৃহীত ছবি

উত্তর আফ্রিকার মুসলিম দেশ মরক্কোর সঙ্গে আগামী মাস (জুলাই) থেকে সরাসারি বিমান চলাচল ইহুাদিবাদী দেশ দখলদার ইসরায়েল।

ইহুদিবাদী ইসরায়েলের বিভিন্ন গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, দখলদার ইসরায়েলের আল-য়াল এয়ারলাইন্স তেল আবিব থেকে মরক্কোর রাজধানী রাবাতে সরাসরি ফ্লাইট শুরু করতে যাচ্ছে।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন ‘আল-ইসরাইলু বিল আরাবিয়া’ নামক একটি আরবি টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইটে বলা হয়েছে, ইসরায়ার এবং আরকিয়া কোম্পানিতে আল-য়াল এয়ারলাইন্স যোগ দেবে এবং তারা মরক্কোতে বিমানের বিপণন শুরু করবে।

ওই টুইট বার্তায় আরও বলা হয়, সরাসরি এয়ারলাইন্স খোলার সঙ্গে সঙ্গে মরক্কোতে ইসরায়েলি পর্যটকদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

এর আগে ২০০০ সাল থেকে দখলদার ইসরায়েলের সঙ্গে স্থগিত থাকা কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের ঘোষণা দেয় ইসরায়েল। এরপর ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং সুদানের পরে ইহুদিবাদী সরকারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সম্মত হওয়া চতুর্থ আরব দেশ ছিল মরক্কো।

প্রসঙ্গত, মরক্কো একটি সাংবিধানিক রাজতন্ত্র। এটি একমাত্র আফ্রিকার দেশ যা আফ্রিকান ইউনিয়নের সদস্য নয়। তবে এটি আরব লীগ, আরব মাঘরেব ইউনিয়ন, ওআইসি, গ্রুপ অফ ৭৭ ইত্যাদি জোটের সদস্য এবং ন্যাটোর মিত্র দেশ। সূত্র : ইয়েনি শাফাক

টিএস/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh