• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বাস স্টপে পড়ে থাকা ব্রিটিশ প্রতিরক্ষা দপ্তরের গোপন নথিতে কী ছিল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ জুন ২০২১, ০৯:০৪
বাস স্টপে পড়ে ছিল রাশিয়া বিষয়ক ব্রিটিশ প্রতিরক্ষা দপ্তরের গোপন নথি
বাস স্টপে পড়ে ছিল রাশিয়া বিষয়ক ব্রিটিশ প্রতিরক্ষা দপ্তরের গোপন নথি- সংগৃহীত ছবি

বাস স্টপে পড়ে ছিল ব্রিটেনের প্রতিরক্ষা সংক্রান্ত অতি গোপনীয় নথি। ইংল্যান্ডের ওই বাস স্টপে এমন নথি পেয়ে তা বিবিসির হাতে তুলে দিয়েছেন দেশটিরই এক নাগরিক। এ নিয়ে বেশ বিপাকে পড়েছে ব্রিটিশ প্রশাসন। ঘটনাটি ঘটেছে গত মঙ্গলবার।

দক্ষিণ পূর্ব লন্ডনের কেন্ট বাস স্টপের পেছনে প্রায় অর্ধশত পৃষ্ঠার নথি খুঁজে পান এক ব্যক্তি। পরে তিনি যোগাযোগ করেন ব্রিটিশ গণমাধ্যম বিবিসির সাথে। নাম প্রকাশ না করার শর্তে সেগুলো তুলে দেন সংবাদমাধ্যমটির হাতে। আফগানিস্তানে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটোর অপারেশনের সমাপ্তির পরও দেশটিতে যুক্তরাজ্যের সম্ভাব্য সামরিক উপস্থিতির বিস্তারিত পরিকল্পনার উল্লেখ রয়েছে এতে।

ওই নথিতে সবচেয়ে সংবেদনশীল বিষয়টি ছিল রাশিয়াকে নিয়ে। গত সপ্তাহে রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপে আকষ্মিকভাবে হাজির হয় ব্রিটিশ যুদ্ধজাহাজ এইচএমএস ডিফেন্ডার। এতে রাশিয়ার পক্ষ থেকে কী প্রতিক্রিয়া হতে পারে সেই সংক্রান্ত সংবেদনশীল আলোচনা ছিল নথিতে।

নথিতে ব্রিটিশ যুদ্ধজাহাজ ডিফেন্ডার সংশ্লিষ্ট বেশ কিছু ইমেইল ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন রয়েছে। চলতি মাসে জাহাজটি ক্রিমিয়ান উপদ্বীপে নোঙ্গর করে। গোপন নথির তথ্য অনুযায়ী রাশিয়া কড়া প্রতিক্রিয়া জানাতে পারে সেটি জেনেই জাহাজটি পাঠিয়েছিল ব্রিটিশ প্রতিরক্ষা দপ্তর।

এদিকে এমন এক নথি এভাবে প্রকাশ হয়ে পড়ায় নড়েচড়ে বসেছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক বিবৃতিতে তারা জানিয়েছে তথ্যের নিরাপত্তার বিষয়টিকে তারা ভীষণ গুরুত্বের সঙ্গে দেখছে এবং এই ঘটনার তদন্ত শুরু হয়েছে।

যদিও নথিগুলো হারানোর বিষয়ে গত সপ্তাহেই তারা অবহিত হয়েছিল বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। এই ঘটনায় ব্রিটেনের রাজনৈতিক অঙ্গনও সরব হয়ে উঠেছে। দেশটির প্রধান বিরোধী দল লেবার পার্টি এটিকে মন্ত্রীদের জন্য লজ্জাকর ও উদ্বেগজনক হিসেবে অভিহিত করেছে।

লেবার পার্টির প্রতিরক্ষা নীতি বিষয়ক প্রধান জন হিলি বলেন, মন্ত্রীদের এই নিশ্চয়তা দিতে হবে যে তারা জাতীয় নিরাপত্তাকে খাটো করে দেখেন না। এমন ঘটনা যাতে আর না ঘটে সেজন্য যথাযথ পদক্ষেপ নেয়ার উপরও জোর দেন তিনি।

সূত্র : বিবিসি

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh