Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮

সকল অর্থনৈতিক ক্ষেত্রে নিষেধাজ্ঞার মুখে বেলারুশ

সকল অর্থনৈতিক ক্ষেত্রে নিষেধাজ্ঞার মুখে বেলারুশ
সংগৃহীত ছবি

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বেলারুশের সকল অর্থনৈতিক ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। বৃহস্পতিবার (২৪ জুন) এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত মাসে বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক প্রোতেসেভিচকে গ্রেফতার করতে রায়ানএয়ারের একটি উড়োজাহাজ জোর করে মিনস্কে অবতরণ করায় দেশটির সরকার। এ ঘটনায় ক্ষুব্ধ হয়েছে পশ্চিমা দেশগুলো।

তারই পরিপ্রেক্ষিতে গত মাসেই ইউরোপীয় ইউনিয়ন ইউরোপের আকাশে বেলারুশিয়ান এয়ারলাইন্সের বিমান চলাচল নিষিদ্ধ ঘোষণা করে। তারপর এবার দেশটির সকল অর্থনৈতিক ক্ষেত্রেও নিষেধাজ্ঞা আরোপ করলো ইইউ। এর আগে সম্প্রতি মানবাধিকারের অপব্যবহার এবং ক্ষয়িষ্ণু গণতন্ত্রের জন্য বেলারুশের এক ডজনেরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে মার্কিন রাজস্ব বিভাগ জানিয়েছে, বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো সরকারের বাড়াবাড়ি রকমের সহিংসতা, নিপীড়ন, রায়ানএয়ারের বাণিজ্যিক ফ্লাইট জোর করে অবতরণ করানোর বেপরোয়া আচরণ এবং সাংবাদিক প্রোতেসেভিচকে গ্রেফতারের জবাবে দেশটির ১৬ ব্যক্তি এবং পাঁচটি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা গণতন্ত্রের ওপর কোনো আক্রমণ এবং বাকস্বাধীনতার টুটি চিপে ধরা সহ্য করবে না বলেও জানানো হয়।

এদিকে এই নিষেধাজ্ঞার কবলে পড়েছেন বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর ঘনিষ্ঠ সহযোগীরাও। এর মধ্যে আছেন তার প্রেস সেক্রেটারি এবং বেলারুশের পার্লামেন্টের উচ্চকক্ষ কাউন্সিল অব দ্য রিপাকলিক অব ন্যাশনাল অ্যাসেম্বলির চেয়ারপারসনও। এছাড়া কালো তালিকাভুক্ত করা হয়েছে বেলারুশে গত বছর অগাস্টের প্রেসিডেন্ট নির্বাচনের পর শুরু হওয়া বিক্ষোভ দমন-পীড়নে যাদের ভূমিকা ছিল বলে অভিযোগ আছে সেইসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকেও।

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS