• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মা হতে পারবেন না বলেছিল ডাক্তার, ৩৩ বছর বয়সে জন্ম দিলেন ফুটফুটে শিশু!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ জুন ২০২১, ১৩:৫১
Woman born without uterus gives birth to healthy baby girl
সংগৃহীত

তার যখন ১৭ বছর বয়স, তখন ডাক্তাররা জানিয়েছিল যে তিনি কখনও সন্তানের মা হতে পারবেন না। কিন্তু ৩৩ বছর বয়সে ফুটফুটে এক মেয়ে শিশুর জন্ম দিয়েছেন তিনি। এখন সুস্থ আছে মা ও শিশু। খবর টাইমস নাউ নিউজের।

মার্কিন ওই নারীর নাম আমান্ডা গ্রুয়েনেল। আমান্ডার বয়স যখন ১৬ বছর তখন তিনি বুঝতে পারেন তার শরীরে কিছু একটা সমস্যা আছে, কেননা তখনও তার মাসিক শুরু হয়নি। এক বছর পর একজন ডাক্তার তাকে জানান, তার জরায়ু নেই তাই তিনি কখনও সন্তান জন্ম দিতে পারবেন না।

আমান্ডা বলেন, যখন আমার বয়স ১৬ বছর, তখনই আমি বুঝেছিলাম কিছু একটা সমস্যা আছে। আমার মাসিক হচ্ছিল না। যখন আমার বয়স ১৭ বছর তখন জানতে পারি যে, আমার জরায়ু নেই। ডাক্তাররা জানিয়েছিল, আমি কখনও সন্তানের মা হতে পারবো না। আমার জরায়ু প্রতিস্থাপন করা যাবে না বলেও জানিয়েছিল তারা।

কিন্তু ৩২ বছর বয়সে এসে মা হওয়ার ইচ্ছা প্রবল হয়ে ওঠে আমান্ডা। তখন তিনি উপায় খুঁজতে থাকেন। তখনই তার এক বন্ধু আমান্ডাকে জানায়, ক্লিভল্যান্ড ক্লিনিকে জরায়ু প্রতিস্থাপনের পরীক্ষা প্রোগ্রামে খোঁজ নিতে।

এসময় তার বন্ধু-বান্ধব, পরিবার এবং আমান্ডার সেই সময়ে বাগদত্তা জন পুরো প্রক্রিয়াতে সহায়তা করেছে। এর কিছুদিন পরই ট্রায়ালের জন্য আমান্ডাকে বাছাই করা হয়। একজন মৃত দাতার জরায়ু আমান্ডার শরীরে প্রতিস্থাপন করা হয় এবং আইভিএফ পদ্ধতিতে সফলভাবে গর্ভধারণ করেন আমান্ডা।

চলতি বছরের মার্চ মাসে সুস্থ-সবল একটি মেয়ে শিশুর জন্ম দেন আমান্ডা। ওই শিশুর নাম গ্রেস রাখে আমান্ডা। জন্মের সময় গ্রেসের ওজন হয়েছিল ৬ পাউন্ড ১১ আউন্স।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের: ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
বেড়েই চলছে নারী নির্যাতন
X
Fresh