• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সবচেয়ে বেশি সন্তান থাকা পরিবার পাবে পুরস্কার!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ জুন ২০২১, ১৬:০৬
cash reward of rs 1 lakh for parents with most children announces mizoram minister
সংগৃহীত

সম্প্রতি ভারতের আসাম রাজ্য দুই সন্তান নীতি কার্যকর করেছে। আরও রাজ্য এমন পদক্ষেপের দিকে অগ্রসর হতে চাইছে। অথচ মিজোরাম রাজ্য যেন পুরো উল্টো পথে হাঁটছে। রাজ্যের ক্রীড়ামন্ত্রী রবার্ট রোমাইয়া রয়তে জানিয়েছেন, তার আসনে সর্বোচ্চ সন্তান থাকা পরিবারকে ১ লাখ রুপি পুরস্কার দেয়া হবে! খবর সংবাদ প্রতিদিনের।

গত রোববার ছিল বাবা দিবস। সেই উপলক্ষেই এই ঘোষণা দিয়েছেন মিজোরামের ক্রীড়ামন্ত্রী। তিনি আইজল পূর্ব-২ বিধানসভা কেন্দ্রের বিধায়ক। এই আসনে যে পরিবারের সন্তান সংখ্যা সবচেয়ে বেশি থাকবে তাদের তিনি পুরষ্কার দেয়ার কথা জানিয়েছেন। কিন্তু সেই সন্তান সংখ্যা সর্বাধিক কত হতে পারে, সে সম্পর্কে কিছুই জানাননি তিনি।

কিন্তু কেন এমন অদ্ভুত ঘোষণা করলেন রবার্ট। আসলে পুরো দেশের বিবেচনায় মিজোরামের জনসংখ্যার ঘনত্ব একেবারেই আলাদা। যেখানে পুরো ভারতে প্রতি বর্গ কিলোমিটারে ৩৮২ জন বাস করে। সেখানে মিজোরামের জনসংখ্যার ঘনত্ব মাত্র ৫২ জন!

রবার্ট বলেন, বন্ধ্যাত্বের হার ও কমতে থাকা জনসংখ্যার ঘনত্ব বহু বছর ধরেই রাজ্যের উদ্বেগের অন্যতম বিষয়। আর সে কারণেই তিনি এমন ঘোষণা করেছেন। একইসঙ্গে তিনি জানান, তারই ছেলে যে উত্তর-পূর্বের পরামর্শদাতা সংস্থার মালিক, সেই সংস্থাই ১ লাখ রুপির পুরস্কারমূল্যটি স্পনসর করবে। প্রসঙ্গত, আইজল এফসি-র মালিক রবার্টের ক্লাবেরও প্রধান স্পনসরও ওই সংস্থাই।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইসরায়েলি ভাস্করের পুরস্কার নিয়ে গণহত্যাকে সমর্থন করেছেন ড. ইউনূস’
প্রেডিক্ট এবং উইন গিফটস প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
ড. ইউনূস ইউনেস্কোর পুরস্কার পাননি: শিক্ষামন্ত্রী
স্বাধীনতা পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী
X
Fresh