• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকে সাড়ে ৫ কোটি ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র, পাচ্ছে বাংলাদেশও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ জুন ২০২১, ১৬:১০
বিশ্বকে সাড়ে ৫ কোটি ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র, পাচ্ছে বাংলাদেশও
ছবি সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশকে নিজেদের কাছে মজুদ থাকা সাড়ে ৫ কোটি ডোজ টিকা বিতরণের পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র। কোভ্যাক্সের মাধ্যমে এসব টিকার ৭৫ শতাংশ যাবে লাতিন আমেরিকা, ক্যারিবীয় অঞ্চল, এশিয়া এবং আফ্রিকার বিভিন্ন দেশ। এশিয়ায় প্রায় ১ কোটি ৬০ লাখ ডোজ টিকার বিতরণ করবে দেশটি। সেই তালিকায় নাম রয়েছে বাংলাদেশের।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন, করোনা মোকাবেলায় সহায়তার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের তৈরি ৮ কোটি ডোজ টিকা বিতরণ করবে। সেই প্রতিশ্রুতি পূরণে সাড়ে পাঁচ কোটি ডোজ টিকা বিতরণ করবে দেশটি।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৩১ কোটির বেশি মানুষকে করোনা টিকা দেওয়া হয়েছে।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে টিকা বিতরণে যুক্তরাষ্ট্রকে কিছু প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হচ্ছে। আমাদের হাতে পর্যাপ্ত টিকা আছে।
কিন্তু এই টিকা পাঠানোর কাজটি এক ধরনের চ্যালেঞ্জ। টিকার সুরক্ষা, সতর্কতামূলক বিষয়, ব্যবহার বিধি, নির্দিষ্ট তাপমাত্রায় যথাযথভাবে সংরক্ষণ নিশ্চিত করতে হবে। সেই সাথে ভাষাগত প্রতিবন্ধকতাও জয় করতে হবে। অব্যাহতভাবে টিকার ডোজ পৌঁছানো এবং পরিবহনের ঘোষণা দেয়া হবে।

যুক্তরাষ্ট্রের ঘোষিত সাড়ে ৫ কোটি ডোজ টিকার মধ্যে রয়েছে ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের কাছ থেকে পাওয়া টিকা। তবে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার ব্যবহারেও সবুজ সংকেত দিয়েছে।

সাড়ে ৫ কোটি ডোজ টিকা বণ্টন হবে যেভাবে

সরাসরি বিতরণ

কলম্বিয়া, আর্জেন্টিনা, হাইতি, অন্যান্য ক্যারিবীয় দেশ, ডোমিনিকান রিপাবলিক, কোস্টারিকা, পানামা, আফগানিস্তান, বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, কেনিয়া, ঘানা, কেপ ভার্দে, মিসর, জর্ডান, ইরাক, ইয়েমেন, তিউনিসিয়া, ওমান, পশ্চিম তীর, গাজা, ইউক্রেন, কসোভো, জর্জিয়া, মোলদোভা এবং বসনিয়া।

কোভ্যাক্সের মাধ্যমে

লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চ (প্রায় ১ কোটি ৪০ লাখ ডোজ পাবে): ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর, কলম্বিয়া, পেরু, প্যারাগুয়ে, গুয়েতেমালা, বলিভিয়া, উরুগুয়ে, এল সালভাদর, হণ্ডুরাস, হাইতি এবং অন্যান্য ক্যারিবীয় দেশ, ডোমিনিকান রিপাবলিক, পানামা এবং কোস্টারিকা।

আফ্রিকা (প্রায় ১ কোটি ডোজ পাবে): আফ্রিকান ইউনিয়নের সঙ্গে সমন্বয় করে এই অঞ্চলের দেশগুলো বাছাই করা হবে।

এশিয়া (প্রায় ১ কোটি ৬০ লাখ ডোজ পাবে): ভারত, নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, মালদ্বীপ, ভুটান, থাইল্যান্ড, মালয়েশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, লাওস, পাপুয়া নিউ গিনি, তাইওয়ান, কম্বোডিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ।

এসজে

সূত্র: রয়টার্স।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচনে হেরে যা বললেন নিপুণ
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
একাধিক পদে চা বোর্ডে নিয়োগ
মিশা-ডিপজলের কাছে কত ভোটে হারলেন কলি-নিপুণ
X
Fresh