• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

খাদ্য সংকট কমাতে প্রতিদিন ২ লিটার করে মূত্র দেয়ার নির্দেশ!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ জুন ২০২১, ১৭:০৩
demand for urine from farmers north korea dire food crisis
সংগৃহীত

খাদ্যদ্রব্যের অগ্নিমূল্যে পুড়ছে মানুষজন। খাদ্য সঙ্কট এমন পর্যায়ে পৌঁছেছে যে সামাল দিতে অদ্ভুত নিয়ম আরোপ করেছে কর্তৃপক্ষ। প্রতিদিন কৃষকদের ২ লিটার করে মূত্র দেয়ার নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। খবর নিউজ এইট্টিনের।

এনকে নিউজ জানিয়েছে, দেশটিতে এক কেজি কলা বিক্রি হচ্ছে ৩ হাজার ৩৩৬ রুপিতে। ব্ল্যাক টি-এর এক প্যাকেটের দাম ৫ হাজার ১৬৭ রুপি। কফির দাম ছুঁয়েছে ৭ হাজার ৩৮২ রুপিতে। এক কেজি কর্নের প্যাকেটের দামও ২০৪.৮১ রুপি। দেশটিতে যে পরিমাণ খাদ্য মজুত আছে তাতে ২ মাসও চলবে না।

করোনা পরিস্থিতিতে আন্তর্জাতিক সীমানা বন্ধ হয়ে যাওয়ায় এমন বিপদে পড়েছে উত্তর কোরিয়া। খাবার থেকে কীটনাশক এবং তেল সবকিছুর জন্যই চীনের উপর নির্ভর করে উত্তর কোরিয়া। কিন্তু করোনা পরিস্থিতিতে সংক্রমণের ভয়ে দুই দেশের বাণিজ্য এখন তলানিতে।

আরও পড়ুন... নৃশংস ৪ হত্যার নেপথ্যে একই পরিবারের ‘অবৈধ সম্পর্ক’ ও ‘লোভ’!

চীনের সরকারি তথ্য অনুযায়ী, ২.৫ বিলিয়ন ডলার থেকে উত্তর কোরিয়ার আমদানি ৫০০ মিলিয়ন ডলারে নেমে এসেছে। এমন পরিস্থিতিতে ঘোরতর খাদ্যসঙ্কটে দেশ। কীটনাশক, সারের যোগান না থাকায় জমির ফলন বাড়াতে প্রাকৃতিক উপায়েই ভরসা রাখছে উত্তর কোরিয়ার সরকার।

এমতাবস্থায় জমির উর্বরতা বাড়িয়ে ফলনের পরিমাণ বাড়ানোর পরিকল্পনা নিয়েছে কিমের সরকার। এজন্য কৃষকদের প্রতিদিন নিজেদের ২ লিটার করে মূত্র ছড়ানোর নির্দেশ দিয়েছে দেশটির সরকার। তাদের মতে, মূত্র সারের কাজ করবে, তাতে জমির উর্বরতা বাড়বে। আর ফলনেও রাসায়নিকেরও প্রভাব পড়বে না।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীর যেসব স্থানে কৃষকের দামে মিলবে তরমুজ
কৃষকদের গলার কাটা বেগুন, জমিতেই পচে যাচ্ছে লাউ
বিক্রি হচ্ছে না তরমুজ, বিপাকে কৃষক
ইঁদুর মারার বৈদ্যুতিক ফাঁদে প্রাণ গেল ২ কৃষকের
X
Fresh