• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্রেসিডেন্ট নির্বাচনের আগে ধাক্কা খেলেন ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ জুন ২০২১, ১৬:১৬
Macron’s party crashes in first round of French regional elections
সংগৃহীত

ফ্রান্সে আঞ্চলিক নির্বাচনের প্রথম দফায় নাকানি চুবানি খেয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ক্ষমতাসীন দল লা রিপাবলিক এন মার্চ (এলআরইএম)। রোববার ওই নির্বাচন অনুষ্ঠিত হয়। খবর আনাদোলু এজেন্সির।

ভোটের পর বুথফেরত জরিপে জানা গেছে, স্থানীয় এই নির্বাচনের প্রথম ধাপে ম্যাক্রোঁ এবং বিরোধী নেতা ম্যারি লা পেন—কারও দলই পরবর্তী ধাপের নির্বাচনে অংশ নেয়ার মতো ভোট পাচ্ছে না। গত বৃহস্পতিবার এই ভোট অনুষ্ঠিত হয়েছে। আগামী ২৭ জুন দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন... ক'রোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় মঙ্গলবার থেকে ৭ জেলায় লকডাউন

নির্বাচনের দ্বিতীয় ধাপে অংশ নেয়ার মতো ভোট পাবে না ম্যাক্রোঁর দল। বুথফেরত জরিপে বলছে, দ্বিতীয় দফার নির্বাচনে অংশ নেয়ার জন্য প্রয়োজনীয় ভোটের চেয়ে ১০ শতাংশ কম ভোট পেতে পারে তার দল। এরপর ম্যাক্রোঁর দলেরই এক আইনপ্রণেতা ওহ বের্গ বলেন, এটা ছিল চপেটাঘাত।

নির্বাচনে ম্যাক্রোঁর মন্ত্রিসভার ১৫ জন মন্ত্রী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। কিন্তু প্রথম দফার নির্বাচনে খুব একটা ভালো করেননি তারা। বুথফেরত জরিপে দেখা গেছে, ম্যাক্রোঁর দল ১০.৪ শতাংশ ভোট পাবে। আর ম্যারি লা পেনের ন্যাশনাল র‌্যালি পার্টি পাবে ১৯.৪ শতাংশ ভোট। সবচেয়ে বেশি ভোট পাবে মধ্য ডানপন্থী লেস রিপাবলিকান ২৮.৭ শতাংশ ভোট।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh