• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

ক্যাব চালিয়ে দুই বাঙালী নারীর করোনা জয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ জুন ২০২১, ১৮:৫২
ক্যাব চালিয়ে দুই বাঙালী নারীর করোনা জয়
কলকাতা শহরের বুকে ট্যাক্সি চালান বিজয়গড়ের শম্পা নন্দী - সংগৃহীত ছবি

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত ভারত যখন থমকে গিয়েছিল, তখনও দমে যাননি কলকাতার দুই নারী। পিপিই পরে ক্যাব চালিয়ে করোনা আক্রান্তদের পৌঁছে দিয়েছেন হাসপাতাল থেকে হাসপাতালে।

সেসময় সংক্রমণের প্রকোপে মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। কিন্তু শম্পা নন্দী আর টগরী শীল এসবের পরোয়া করেননি। কোভিড রোগীদের সেবা দিতে তারা প্রথম সারিতে নেমে কাজ করেছেন। সেবা দিয়ে চলছেন এখনও।

কলকাতা শহরের বুকে পিঙ্ক ট্যাক্সি চালান বিজয়গড়ের শম্পা নন্দী। কোভিডের অনেক আগেই তার গাড়ির যাত্রা শুরু হয়েছিল। কোভিডের সময় শহর কলকাতা দেখল তার অন্য রূপ। পিপিই পোশাক পরে তিনি প্রথম ঢেউ থেকেই কোভিড আক্রান্তদের ট্যাক্সি পরিষেবা দিয়েছেন।

ভয় করেনি?- এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, যেদিন প্রথম বলা হয়েছিল কোভিড ডিউটি করতে, আমি রাজি হয়ে গিয়েছিলাম। কোনো ভয় বা নার্ভাস লাগেনি। মানুষের দরকার, মানুষের পাশে দাঁড়াব। তাই আমি আর কিছু ভাবিনি।

নারী হিসেবে পিছিয়ে থাকতে রাজি নন তিনি। তাই নিরাপত্তা নিয়ে আপোস না করেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন কলকাতার অন্যান্য নারী গাড়িচালকদের সঙ্গে। আবার পেশাদার ক্যাব পরিষেবার বাইরে একজন মা তিনি। কোভিড ডিউটি করে মেয়ের রান্না থেকে সংসারের যাবতীয় তাকেই দেখতে হয়। কখনো রান্না করতে করতে কোভিড রোগীর অনুরোধ এলে তাকে সব ফেলে বেরোতে হন। হয় না রান্না। প্রতিবেশী আর মেয়ে সামলে নেন সবকিছু। বয়সে ছোট হলেও নবম শ্রেণীর ছাত্রী অনন্য কুন্ডু বোঝে তার মায়ের দায়িত্ব। তাই মায়ের জন্য সে গর্বিত। তবে যখন পরিস্থিতি অত্যন্ত সঙ্কটজনক ছিল, তখন শঙ্কিতও ছিল। শম্পা বলেন, ‘‘মেয়ের মনে তখন ভয় ছিল। কিন্তু আমি বুঝিয়েছি, প্রোটেকশন নিয়ে বোরোচ্ছি তো। ভয় করে লাভ নেই। সবাই ঘরে বসে থাকলে কাজ এগোবে কী করে?’’

শম্পা খেয়াল করেছেন, চিকিৎসাকর্মীদের মতোই কোভিডের সঙ্গে গাড়িচালকদেরও লড়াই কতটা কঠিন! প্রথম সারির যোদ্ধা হিসেবে ভ্যাকসিনের জন্য তারাও অগ্রাধিকার পেলে ভাল হতো।

অন্যদিকে ট্যাংরার বাসিন্দা টগরী শীল গাড়ি চালাচ্ছেন মাত্র সাত-আট মাস। তার মধ্যেই কোভিড রোগীদের বাহন চালানোর গুরুদায়িত্ব কাঁধে নিয়েছেন। জরুরি পরিষেবার কাজের সূত্রে যখনই ফোন আসে, বেরিয়ে পড়েন। ২৬ বছরের টগরী সেই সময়ের একটি অভিজ্ঞতার কথা ডয়চে ভেলেকে জানান। ঢাকুরিয়ার এক নব্বই বছরের কোভিড আক্রান্ত বৃদ্ধকে নিয়ে সকাল থেকে শহরের বিভিন্ন হাসপাতালে ছোটাছুটি শুরু হয়। কোথাওই বেড না মেলায় দিনভর চালক টগরীর ক্যাবেই তিনি অক্সিজেন নিতে থাকেন। একসময় মেডিকেল কলেজের ডাক্তাররাও টগরীর গাড়িতেই বৃদ্ধের চিকিৎসা করেন। এমন বহু ঘটনার সাক্ষী তিনি। টগরী বলেন, একবার যখন ওই পিপিই কিটটা পরে ফেলি, তখন মাথায় আর কিছু থাকে না। এটা যুদ্ধক্ষেত্র আর আমি যোদ্ধা। রোগীকে বাঁচানো ছাড়া আর কোনো কিছুই ভাবতে পারি না।’

ড্রাইভিং-এর পাশাপাশি টগরী একটি উচ্চমাধ্যমিক স্কুলেও খণ্ডকালীন শিক্ষকটা করেন। সেখানে মিড-ডে-মিল দেওয়া থাকে। প্রশাসনিক কাজের দায়িত্বও পড়ে। তাই কখনো কখনো অনলাইনে স্কুলের ছাত্রীদের ‘হোম টাস্ক’ করাতে করাতেও কোভিড রোগীদের ট্যাক্সি পরিষেবা দিতে পারেন।

সূত্র : ডয়চে ভেলে

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh