Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

যেভাবে একদিনে ১০তলা বাড়ি নির্মাণ করে চীনারা (ভিডিও)

যেভাবে একদিনে ১০ তলা বাড়ি নির্মাণ করে চীনারা (ভিডিও)
এই ভবনটিই ২৮ ঘণ্টায় তৈরি করে ফেলে ব্রোড গ্রুপ - সংগৃহীত ছবি

বহুতল ভবন তৈরিতে মাসের পর মাস সময় লাগবে এটাই স্বাভাবিক। আর যদি হয় ১০তলা ভবন তবে তা দাঁড় করাতে কম করে হলেও ৬ মাস সময় তো লাগবেই। তবে এবার সেই ১০তলা ভবনই কিনা তৈরি হলো একদিনেই!

হ্যাঁ, এমনটাই করে দেখিয়েছে চীনা কোম্পানি ব্রোড গ্রুপ। চীনের চাংশা শহরে নির্মাণ করা হয়েছে ভবনটি। মাত্র একদিন ৪ ঘণ্টায় ভবনটি নির্মাণ করা হয়। ব্রোড গ্রুপ জানিয়েছে, তারা ১০তলা আবাসিক ভবন নির্মাণ করেছে মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিট সময়ে।

ভবনটি নির্মাণের একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। কিন্তু দুর্দান্তগতিতে বহুতল এ ভবন নির্মাণের রহস্য কী? ব্রোড গ্রুপের দাবি, বাড়িটির অবকাঠামো অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আগেই তৈরি করা হয়েছিল। অত্যাধুনিক কারখানায় মডেল অনুযায়ী তৈরি এই ভবনের বিভিন্ন অংশ যন্ত্রের সাহায্যে একটির সঙ্গে আরেকটি জুড়ে দেয়া হয়।

যেহেতু কাঠামো আগে থেকে তৈরি ছিল তাই সময়ও বেঁচে যায়। যার ফলে মাত্র ২৮ ঘণ্টার মধ্যে ভবনটি দাঁড় করানো সম্ভব হয়। পরে আবাসিক এই ভবনে পানি ও বৈদ্যুতিক সংযোগ স্থাপন করা হয়। ব্রোড গ্রুপ বলেছে, পূর্ব-নির্মিত বাড়ি অত্যন্ত মজবুত এবং ভূমিকম্প প্রতিরোধী।

ইউটিউবে ৪ মিনিট ৫২ সেকেন্ডের টাইমল্যাপস ভিডিওতে পুরো ভবন নির্মাণের দৃশ্য প্রকাশ করেছে ব্রোড গ্রুপ। ভবন নির্মাণের এই গতি দেখে অনেকেই বিস্মিত হয়েছেন।

সূত্র : সিএনএন

টিএস/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS