Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে খামেনেয়ির বন্ধু ইব্রাহিম

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে খামেনেয়ির বন্ধু ইব্রাহিম
ইব্রাহিম রাইসি - সংগৃহীত ছবি

ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে মতামত জরিপে এখন পর্যন্ত এগিয়ে আছেন দেশটির ৬০ বছর বয়সী রক্ষণশীল শিয়া নেতা ইব্রাহিম রাইসি। দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের সঙ্গে কথা বলে এ খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ইরানে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত প্রার্থী হিসেবে অনুমোদন পেয়েছিলেন সাত জন। তিন জন সরে দাঁড়ানোয় প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন চার জন। এদের মধ্যে সবচেয়ে আলোচিত প্রার্থী ইব্রাহিম রাইসি। তিনি ইরানের সাবেক বিচারপতি ও বর্তমান প্রধান বিচারপতি।

এ ছাড়া তিনি দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলি খামেনেয়ির ঘনিষ্ঠ মিত্রও। খামেনেয়ির সমর্থনও পেয়েছেন রাইসি। সে হিসেবে তিনিই হয়তো হাসবেন শেষ হাসি। ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন রাইসি।

রাইসির পর আলোচিত প্রার্থী হলো আবদুল নাসের হেমাতি। তিনি নিজেকে মধ্যপন্থী হিসেবে পরিচয় দেন। নাসের হেমাতি ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে সাংবাদিকতা করেছিলেন। ছিলেন ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর।

এর আগে আয়াতুল্লাহ আলী খামেনেয়ির পছন্দের প্রার্থী এবং দেশটির দুর্নীতি দমন অভিযানের কারণে বিপুল সমর্থন পাওয়া ইব্রাহিম রাইসির প্রার্থিতা অনুমোদনের ফলে নির্বাচনে তার জয়ের সম্ভাবনা অনেক বেশি বলেই মত দিয়েছিলেন বিশেষজ্ঞরা।

রাইসি ছাড়া অন্য দুজন প্রার্থী হলো মহসিন রেজাই ও আমির হোসেন গাজিজাদ্দেহ হাসেমি। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে কমবয়সী প্রার্থী আমির হাসেমি। পেশায় তিনি চিকিৎসক।

শুক্রবার (১৮ জুন) স্থানীয় সময় সকাল ৭টায় দেশটিতে শুরু হয়েছে ভোটগ্রহণ। যা চলবে ৬টা পর্যন্ত। তবে প্রয়োজনে রাত ৮টা পর্যন্তও চলতে পারে ভোটগ্রহণ।

ইরানে মোট ভোটার রয়েছে প্রায় পাঁচ কোটি ৯৩ লাখ। তাদের মধ্যে দুই কোটি ৯৩ লাখ ৩০ হাজার নারী ও দুই কোটি ৯৯ লাখ ৮০ হাজার ভোটার পুরুষ। এবার প্রথমবারের মতো ভোট দেবেন ১৩ লাখ তরুণ।

সূত্র : আলজাজিরা

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS