• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ ১০ লাখ ডোজ টিকা দিচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ জুন ২০২১, ১৮:০৭
ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ ১০ লাখ ডোজ টিকা দিচ্ছে ইসরায়েল
সংগৃহীত ছবি

নতুন সরকার ক্ষমতায় আসার পর নতুন করে গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েল। আর এই সংঘাতময় পরিস্থিতির মধ্যেই এক প্রকার নিরুপায় হয়েই ফিলিস্তিনকে মেয়াদ উত্তীর্ণ হতে চলা করোনা ভ্যাকসিনের ১০ লাখ ডোজ দিতে চলেছে ইহুদি দেশটি।

জানা গেছে, ফিলিস্তিনের প্রশাসনের হাতে ফাইজারের ১০ লাখ ডোজ টিকা তুলে দেবে ইসরায়েল। ইতোমধ্যে এই বিষয়ে এক বিবৃতি জারি করেছে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের দপ্তর।

বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনের প্রশাসনের সঙ্গে করোনা ভ্যাকসিন নিয়ে একটি চুক্তি সই করেছে ইসরায়েল। চুক্তি অনুযায়ী মেয়াদ উত্তীর্ণ হতে চলা ফাইজারের ১০ লাখ টিকার ডোজ দেয়া হবে ফিলিস্তিনকে।

এর বিনিময়ে ফিলিস্তিনকে যে ১০ লাখ ডোজ টিকা দেয়ার কথা রয়েছে ফাইজারের, তা সরাসরি ইসরায়েলকে দিয়ে দেয়া হবে। আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসেই ওই ভ্যাকসিন ইসরায়েলের হাতে চলে আসবে।

টিকা দেয়ার এ বিষয়টি নিয়ে বিশ্লেষকদের মত হলো, ইসরায়েলের প্রায় ৫৫ শতাংশ নাগরিকই (প্রায় ৫০ লাখ) করোনা টিকার দু’টি ডোজ নিয়ে ফেলেছেন। বাকিদের প্রথম ডোজ নেয়া হয়ে গেছে। ফলে আপাতত উদ্বৃত্ত ও মেয়াদ উত্তীর্ণ হতে চলা টিকা কোনো কাজেই লাগাতে পারছে না ইসরায়েল। আর সেই টিকাগুলো ফাইজারের মধ্যস্থতায় ফিলিস্তিনকে গছিয়ে দিচ্ছে বর্বর ইসরায়েল।

সূত্র : রয়টার্স

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh