• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সর্বাত্মক লড়াইয়ের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিলেন কিম

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ জুন ২০২১, ১৫:৩১
সর্বাত্মক লড়াইয়ের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিলেন কিম
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন - সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার পাশাপাশি বিশেষ করে সর্বাত্মক লড়াইয়ের প্রস্তুতি রাখার নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির জ্যেষ্ঠ নেতাদের নিয়ে পিয়ংইয়ংয়ে চলমান সপ্তাহব্যপী বৈঠকে বক্তৃতাকালে এ কথা বলেন তিনি।

বক্তৃতায় কিম বলেছেন, আমাদের রাষ্ট্রের সার্বভৌমত্ব ও এর স্বতন্ত্র উন্নয়নের স্বার্থ রক্ষার্থে এবং উত্তর কোরিয়ার নিরাপত্তায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়াইয়ের সর্বাত্মক প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

কোরীয় উপদ্বীপের বিরাজমান পরিস্থিতির ধারাবাহিক নিয়ন্ত্রণ ধরে রাখতে দ্রুততার সঙ্গে যেকোনো পদক্ষেপ নেয়ার কথাও জানান তিনি। দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে চলমান এই বৈঠকেই প্রথম দেশ খাদ্য সংকটে ছিল বলে স্বীকার করেছেন উত্তর কোরিয়ার নেতা।

প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সম্পর্কে মন্তব্য করে কিম জং উন বলেন, বিশেষ করে মার্কিনিদের বিরুদ্ধে লড়াইয়ের সর্বাত্মক প্রস্তুতি রাখতে হবে। এর আগে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে কূটনৈতিক যোগাযোগের চেষ্টা করা হলে উত্তর কোরিয়া তা প্রত্যাখ্যান করে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে জো বাইডেন কিম জং উনকে ‘প্রতারক’ বলে মন্তব্য করেছিলেন। বাইডেন নির্বাচিত হওয়ার পর শপথ নেওয়ার আগে উত্তর কোরিয়া বিশাল সামরিক মহড়ার আয়োজন করে। সেখানে একটি শক্তিশালী নতুন মিসাইলের উদ্বোধন করা হয়।

প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণরে পর গত এপ্রিলে এক বিবৃতিতে বাইডেন উত্তর কোরিয়াকে বিশ্ব নিরাপত্তার জন্য ‘গুরুতর হুমকি’ বলে বর্ণনা করেন। জবাবে উত্তর কোরিয়া থেকেও ক্ষুব্ধ মন্তব্য করা হয়। বলা হয়, বাইডেনের ওই মন্তব্য উত্তর কোরিয়ার প্রতি তাদের ‘বৈরী নীতি অব্যাহত থাকার’ কথাই বলছে।

সূত্র : বিবিসি

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh