• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এক বছরে বিশ্বে বাস্তুচ্যুত মানুষ বাড়লো ২৯ লাখ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ জুন ২০২১, ১৫:০২
উগান্ডা এবং গণতান্ত্রিক প্রজাতন্ত্রের কঙ্গোর সীমান্তবর্তী জম্বোতে কঙ্গোলে আশ্রয়-সন্ধানকারীরা

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসসহ (কোভিড-১৯) যুদ্ধ, নিপীড়ন, সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের জন্য এক বছরের ব্যবধানে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ২৯ লাখ বেড়েছে। বর্তমান বিশ্বে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ৮ কোটি ২৪ লাখ, এর আগে ২০১৯ সালে এই সংখ্যা ছিল ৭ কোটি ৯৫ লাখ। অর্থাৎ এক বছরে বাস্তুচ্যুত মানুষ ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শুক্রবার (১৮ জুন) জেনেভা থেকে প্রকাশ হওয়া জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের বার্ষিক গ্লোবাল ট্রেন্ডস রিপোর্ট থেকে এসব তথ্য জানা গেছে।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বাস্তুচ্যুত মানুষ বেড়ে ২০২০ সালে পৌঁছেছে ৮ কোটি ২৪ লাখে। এই সংখ্যা ২০১৯ সালে ছিল ৭ কোটি ৯৫ লাখ। যা আগের বছরের থেকে ৪ শতাংশ বেশি। এসব বাস্তুচ্যুতের মধ্যে শরণার্থী ২ কোটি ৬৪ লাখ, এই সংখ্যা ২০১৯ সালে ছিল ২ কোটি ৬০ লাখ। এ থেকে স্পষ্ট যে, এক বছরে শরণার্থীর সংখ্যা বেড়েছে ৪ লাখ।

ইউএনএইচসিআর জানিয়েছেন, ২০২০ সালের শেষে বাস্তুচ্যুতদের মধ্যে ২ কোটি ৭ লাখ শরণার্থী সংস্থাটির ম্যান্ডেটের অধীন। ৫ কোটি ৭০ লাখ ফিলিস্তিনি শরণার্থী এবং বিশ্বের বিভিন্ন দেশে বাস্তুচ্যুত ৩৯ লাখ ভেনিজুয়েলান। এছাড়া নিজ দেশে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত অবস্থায় ছিল ৪ কোটি ৮০ লাখ মানুষ। আর এদের মধ্যে আশ্রয়প্রার্থী ৪১ লাখ।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জলবায়ু পরিবর্তনের প্রধান শিকার এশিয়া: জাতিসংঘ
সড়কে ঝরল কর্মসংস্থান অফিসের সহকারী পরিচালকের প্রাণ
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
ইইউর নিষেধাজ্ঞার কবলে ইসরায়েলি চার ব্যক্তি ও দুই সংস্থা
X
Fresh