• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

হাইকোর্টে এলেন না মমতা, পিছিয়ে গেলো নন্দীগ্রাম মামলার শুনানি

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জুন ২০২১, ১২:৩৬
হাইকোর্টে এলেন না মমতা, পিছিয়ে গেলো নন্দীগ্রাম মামলার শুনানি
ছবি: সংগৃহীত

নন্দীগ্রাম বিধানসভার ফল নিয়ে হাইকোর্টে মামলার শুনানি পিছিয়ে গেছে। আসছে ২৪ জুন হবে এই মামলার পরবর্তী শুনানি।

আজ শুক্রবার (১৮ জুন) বেলা ১১টা নাগাদ কলকাতা হাইকোর্টে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়েছিল।

জন প্রতিনিধি আইন অনুযায়ী এ ধরনের মামলার শুনানির সময় আবেদনকারীর আদালতে উপস্থিত থাকার কথা। আজ শুক্রবার এ কথা বলেন বিচারপতি। এই মামলার আবেদন করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এর ফলে আদালতে তার উপস্থিত থাকার বিষয়টি উত্থাপন করেন বিচারপতি। মুখ্যমন্ত্রী শুনানির সময় উপস্থিত থাকবেন পারবেন কি না তা মমতার আইনজীবীর কাছে জানতে চান তিনি। জবাবে মমতার আইনজীবী জানান, যা নিয়ম আছে তা মানা হবে।

এদিকে তবে বিধানসভার ফল সংক্রান্ত মামলাটি বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে ওঠা নিয়ে প্রতিবাদ জানান আইনজীবীদের একাংশ। তাদের ভাষ্য, বিচারপতি কৌশিক চন্দ এক সময় বিজেপি-র সক্রিয় সদস্য ছিলেন। সেই বিষয়টি নিয়ে প্রতিবাদ করেন আইনজীবীদের ওই অংশ।

এর আগে গেলো ২ মে ভোটের ফলপ্রকাশের দিনই মমতা বলেছিলেন, নন্দীগ্রামের ফল নিয়ে আদালতে যাবেন তিনি। কিন্তু কবে যাবেন, সে ব্যাপারে কিছুই জানাননি।

ভোট গণনার দিন প্রথমে খবর শোনা যায় ১২০০ ভোটে নন্দীগ্রামে জয়ী হয়েছেন মমতা। তার ঠিক কিছুক্ষণ পরেই আবার খবর আসে, নন্দীগ্রামে মমতা নয়, জিতেছেন শুভেন্দু অধিকারী। ১৯০০-র কিছু বেশি ভোটের ব্যবধানে তিনি জিতেছেন নন্দীগ্রামে। পরে শুভেন্দুকে জয়ী ঘোষণা করেন রিটার্নিং অফিসার।

এদিকে তখন থেকেই গণনায় কারচুপির অভিযোগ তুলেছে তৃণমূল। সেই অভিযোগের ভিত্তিতে এ বার নন্দীগ্রাম বিধানসভা কেন্দ্রে পুর্নগণনার দাবি জানালেন মমতা।

গণনায় কারচুপির অভিযোগে একাধিক বিষয় তুলে ধরা হয়েছিল তৃণমূলের পক্ষ থেকে। গণনার সময়ে দু’ঘণ্টার জন্য সার্ভার চলে যাওয়ার ঘটনা ঘটেছিল। তা নিয়ে বার বার প্রশ্ন তুলেছে জোড়াফুল শিবির।

এদিকে শুভেন্দু ভোটের ফলের পর থেকে মমতাকে লাগাতার আক্রমণ করে এসেছেন। মমতা ভোটে হেরে মুখ্যমন্ত্রী হয়েছেন, এসব বলেও কটাক্ষ করেছেন তাকে।

আনন্দবাজার পত্রিকা থেকে পরিমার্জিত।

এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বড় মেয়েকে নিয়ে গোপনে বাংলাদেশ ছাড়লেন সেই জাপানি মা
জাতীয় ঈদগাহে ফিলিস্তিনি‌দের জন্য দোয়া
ইমতিয়াজ রাব্বিকে হলে সিট ফেরত দিতে নির্দেশ হাইকোর্টের
বুয়েটের হলে ছাত্রলীগ নেতার সিট ফেরত চেয়ে হাইকোর্টে রিট
X
Fresh