Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ জুন ২০২১, ১০:২১
আপডেট : ১৮ জুন ২০২১, ১০:৪৯

প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছে ইরান

ছবি: সংগৃহীত

করোনা মহামারির মধ্যে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছে ইরানীরা। শুক্রবার (১৮ জুন) স্থানীয় সময় সকাল ৭ টায় ৭৩ হাজার ৫০০ ভোটকেন্দ্রে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। ভোট গ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। নির্ধারিত সময়ের মধ্যে ভোট গ্রহণ শেষ না গেলে এ সময় আরো বৃদ্ধি করা হবে।

প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি সিটি কাউন্সিল ও স্থানীয় পরিষদ এবং পার্লামেন্ট ও বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণও চলছে। ভোটকেন্দ্রগুলোতে ভোটাররা বিপুল উৎসাহে ভোট দিচ্ছে।

আরও পড়ুন...কনডম ব্যবহারে আগ্রহ নেই ৯৭% নারী ও ৮৭% পুরুষের

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী প্রথম ব্যক্তি হিসেবে তার ভোটাধিকার প্রয়োগ করেন। ভোট দেয়ার পর তিনি বলেন, আজ জাতির ভাগ্য নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ দিন। কেউ যেন একথা না ভাবে আমার একটি ভোটের কী মূল্য আছে?

এবারের নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রতিদ্বন্দ্বিতা প্রার্থীরা হলেন- সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, মোহসেন রেজায়ি, আব্দুল নাসের হেম্মাতি এবং কাজিযাদে হাশেমি। এর আগে অন্যতম প্রার্থী মেহের আলীজাদে অপর সংস্কারপন্থী প্রার্থী আব্দুন নাসের হেম্মাতির প্রতি সমর্থন জানিয়ে নির্বাচনি লড়াই থেকে সরে দাঁড়ান এবং অন্য দুই প্রার্থী আলীরেজা যাকানি ও সাঈদ জালিলি নিজেদের প্রত্যাহার করে নিয়ে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির প্রতি সমর্থন ঘোষণা করেন।

ইরানের নির্বাচনি আইন অনুযায়ী কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হলে আগামী এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফা ভোট নেয়া হবে।

সূত্র: পার্সটুডে

জেএইচ/এম

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS