• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

হজে জমজমের পানি বিতরণ করবে রোবট

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জুন ২০২১, ১৯:৫৩
ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে বদলে গেছে বিশ্ব। করোনার সংক্রমণ এড়াতে নেয়া হচ্ছে প্রযুক্তির নানাবিধ সহায়তা। এ বছর হজেও চোখে পড়বে প্রযুক্তির ব্যবহার। হজ পালনকারীদের করোনার সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে রোবট প্রযুক্তির মাধ্যমে জমজমের পানি বিতরণের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

পবিত্র মক্কা ও মদিনার নিয়ন্ত্রণে থাকা সংস্থা জেনারেল প্রেসিডেন্সির প্রধান আব্দুল রহমান আল সৌদ বলেন, প্রতিনিয়ত বাড়ছে আধুনিক প্রযুক্তির ব্যবহার। আল্লাহ চাইলে এই পদক্ষেপ পবিত্র দুই মসজিদের মুসল্লিদের সুরক্ষিত রাখবে।

জমজম কূপের পানি ব্যবস্থাপনার দায়িত্বে থাকা বাদের আল-লোকমানি বলেন, রোবটগুলোর মূল লক্ষ্য হলো কোনো ধরনের মানব স্পর্শ ছাড়াই ব্যক্তিগত সেবা দেয়া। বর্তমানে প্রায় ২০টি রোবট দর্শনার্থী এবং হজ পালনকারীদের সেবা দিচ্ছে। প্রয়োজনে আরও রোবট নিয়ে আসা হবে।

পবিত্র মক্কা ও মদিনাকে জীবাণুমুক্ত করতে গত সপ্তাহে স্থান দুটিতে ১০টি স্মার্ট রোবট চালু করা হয়েছিল। রোবটগুলো ছয়টি স্তরে পানি বিতরণের এই কাজ করেছে চলেছে।

সৌদি হজ ব্যবস্থাপনা মন্ত্রণালয় বলছে, মহামারির কারণে সৌদি নাগরিক এবং দেশটিতে বসবাসকারী মোট ৬০ হাজার মানুষ হজ পালন করতে পারবেন। ১৮ থেকে ৬৫ বয়সীদের মধ্যে যারা করোনার টিকা নিয়েছেন কেবল তারাই হজ পালন করতে পারবেন।

গত বছর হজ পালনের সুযোগ পেয়েছিলো ১০০০ ব্যক্তি। স্বাভাবিক সময়ে প্রতি বছর প্রায় বিশ লাখ মুসলিম হজ পালনের জন্য সৌদি আরবে সমবেত হতো।

বাংলাদেশ থেকে গত বছর হজের জন্য ৬১ হাজার মানুষের নিবন্ধন রয়েছে। তাই এ বছর নিবন্ধন বন্ধ রেখেছে সরকার। কোটা অনুযায়ী স্বাভাবিক পরিস্থিতিতে এক লাখ ৩৭ হাজার বাংলাদেশি হজে যেতে পারার কথা।

এসজে/এম

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পরিচয়ে লেখক, আদতে ভয়ঙ্কর শিশু পর্নোগ্রাফার
জনগণের জানমাল রক্ষার্থে বিএনপির সমাবেশের দিনে কর্মসূচি দিই: কাদের
রেললাইনে উঠে গেল বাস, প্রাণে বেঁচে গেল হাজারও যাত্রী 
মেহেরপুরে তীব্র তাপপ্রবাহ, ব্যাহত হচ্ছে ফসল ঘরে তোলার কাজ 
X
Fresh