Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জুন ২০২১, ১৯:৪৪
আপডেট : ১৭ জুন ২০২১, ২০:২২

চীনের কাছ থেকে নেয়া ঋণ এখন পাকিস্তানের গলার কাঁটা

চীনের কাছ থেকে নেয়া ঋণ এখন পাকিস্তানের গলার কাঁটা
চীনের স্টেট কাউন্সিলের প্রধান লি কেকিয়াংয়ের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান - সংগৃহীত ছবি

ষাটের দশক থেকেই ঘনিষ্ঠ মিত্র হয়ে ওঠে চীন ও পাকিস্তান। গত কয়েক বছরে চীন-পাকিস্তান ইকোনমিক করিডর (সিপিইসি) পরিকল্পনার আওতায় বেশ কিছু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে পাকিস্তান।

কিন্তু সেসব বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য নেয়া চীনের ঋণ এখন পাকিস্তানের জন্য বোঝা হয়ে দাঁড়াচ্ছে। সময়মতো পরিশোধ করতে না পেরে এখন সময় চেয়ে আবেদন করছে ইসলামাবাদ। তবে কোনো সাড়া দিচ্ছে না বেইজিং।

পাকিস্তানের স্থানীয় দৈনিক দৈনিক দ্য ফ্রন্টিয়ার পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের কাছ থেকে ১০০ কোটি ডলারের ঋণ সময়মতো পরিশোধে ব্যর্থ হয়ে এক বছর সময় চেয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

আগামী ২৩ জুলাই পাকিস্তানের ওই ঋণ পরিশোধের কথা ছিল। তার আগেই গত ৮ জুন ইমরান খান চীনের স্টেট কাউন্সিলের প্রধান লি কেকিয়াংকে চিঠি লিখে সময় বাড়ানোর প্রস্তাব দেন। এই বাড়তি সময়ের জন্য ইমরান ১ শতাংশ করে সুদ পরিশোধের প্রস্তাব রাখেন।

কিন্তু তার এখনও কোনো জবাবই দেয়নি চীন। এর আগে চলতি বছরেই ৩০০ কোটি ডলারের একটি ঋণ পুনর্গঠনের জন্য বেইজিংয়ের কাছে আবেদন জানিয়েছিল ইসলামাবাদ। সেই ঋণও বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্যই নেয়া হয়। কিন্তু চীন সেই আবেদনও রাখেনি।

চীনের পক্ষ থেকে বলা হয়, ঋণ মওকুফ করতে হলে সেক্ষেত্রে চীনের ব্যাংকের শর্ত সংশোধন করা লাগবে। কিন্তু সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তির ধারা আবার পুনর্বিবেচনায় রাজি নয় চায়না ডেভেলপমেন্ট ব্যাংক, এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক অফ চায়নাসহ অন্যান্য ব্যাংক। আর এভাবেই চীনা ঋণ এখন পাকিস্তানের গলার কাঁটা হয়ে দেখা দিয়েছে।

সূত্র : এএনআই

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS