Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮

অত্যাধুনিক প্রযুক্তির কাপড় পরে এবারের হজ পালন করবেন মুসল্লিরা

অত্যাধুনিক প্রযুক্তির কাপড় পরে এবারের হজ পালন করবেন মুসল্লিরা
প্রতীকী ছবি

হজের আনুষ্ঠানিকতায় একেবারেই সাধারণ সেলাইবিহীন সুতি কাপড় পরিধান করেন মুসল্লিরা। এই কাপড়কে বলা হয় ইহরাম।

এবার সময়ের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক হচ্ছে সেই ইহরাম। তবে নকশায় নয়, মূলত ইহরামের কাপড়ের গঠনশৈলীতে আসছে বড় ধরনের পরিবর্তন।

জানা গেছে, ন্যানোটেকনোলজি সংযুক্ত এবং ব্যাকটেরিয়া-প্রতিরোধী কাপড় দিয়ে তৈরি হচ্ছে নতুন ইহরাম। সৌদি উদ্ভাবক হামাদ আল-ইয়ামি আবিষ্কৃত এবং পাকিস্তানে তৈরি হয় এ ইহরাম।

মূলত করোনা মহামারীর এ কালে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্যই এ ইহরাম ব্যবহৃত হবে হজের আনুষ্ঠানিকতায়। ন্যানোটেকনোলজি সংযুক্ত কাপড়টি ব্যাকটেরিয়ার বংশবৃদ্ধি প্রতিরোধ করতে সক্ষম।

শতভাগ তুলার সুতো দিয়ে তৈরি এই ইহরাম ৯০ বারের বেশি ধোয়া যাবে। আন্তর্জাতিক মানদণ্ড বজায় রেখে তৈরি ইহরামে ব্যবহার্য এই কাপড়ের অনুমোদন দিয়েছে সৌদি স্ট্যান্ডার্ডস, মেট্রোলজি অ্যান্ড কোয়ালিটি অর্গানাইজেশন (এসএএসও)।

এবারের হজেও অত্যাধুনিক কাপড়ের এই ইহরাম ব্যবহৃত হবে এবং ২০৩০ সাল থেকে সাধারণ কাপড়ের বদলে বাণিজ্যিকভাবে এর ব্যবহার শুরু হবে বলে জানা গেছে। এর আগে ২০২০ সালের হজেও এই ইহরাম ব্যবহার করা হয়।

গত বছরের মতো এবারও করোনা মহামারির কারণে কেবল স্থানীয় ৬০ হাজার মুসল্লিকে হজ পালনের অনুমতি দিচ্ছে সৌদি সরকার। ১৮ থেকে ৬৫ বছর বয়সীদের মধ্যে যারা টিকা নিয়েছেন এবং যাদের কোনো গুরুতর অসুখ নেই, এ বছর কেবল তারাই হজের অনুমতি পাবেন।

সূত্র : খালিজ টাইমস

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS