Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জুন ২০২১, ১১:৩৫
আপডেট : ১৭ জুন ২০২১, ১১:৫২

এক বউয়ের পাঁচ স্বামী! আজব রীতি চালু আছে যে গ্রামে

real life draupadis of india a story of polyandrous women
সংগৃহীত

মহাভারতের দ্রৌপদীর মতো এক বউয়ের পাঁচজন স্বামী। শুনতে অবাক লাগলেও হিমালয়ের কোলে প্রত্যন্ত গ্রামে আজও এক উপজাতির মধ্যে এই প্রথা চালু রয়েছে। এটাই সেখানকার জীবনযাত্রা। ভ্রমণকারীদের কথায় সেখানে নারীদের দাপটই আলাদা। খবর জি নিউজের।

সেই প্রত্যন্ত গ্রামের একজন বাসিন্দা রজ্জো ভার্মা। তার দুই ছেলে ও ৫ স্বামী রয়েছে। গ্রামের পুরনো ঐতিহ্য বজায় রেখেছেন রজ্জো। স্বামীরা সবাই ভাই। প্রতি রাতে রজ্জো কার সঙ্গে থাকবে, সেটি সম্পূর্ণ তার সিদ্ধান্ত। এটাই সেখানকার রীতিনীতি।

আরও পড়ুন...প্রেম মেনে না নেওয়ায় ভাই-বোনের আ'ত্মহত্যা!

রজ্জোর পাঁচ স্বামীর নাম হচ্ছে- সন্ত রাম, বাজ্জু, গোপাল, গুড্ডু, দীনেশ। পাঁচ স্বামী আর দুই সন্তান নিয়ে সুখেই সংসার করছেন রজ্জো। তাদের মধ্যে কোনও অশান্তি নেই বলেও জানিয়েছেন স্থানীয়রা। একইভাবে সুখে সংসার করছেন সুনীতা দেবী নামে আরেক নারী। তার অবশ্য দুই স্বামী। তার দুই স্বামীও ভাই। একজনের নাম রঞ্জিত সিং, অন্যজনের নাম চান্দের প্রকাশ।

সুনীতার ভাষায় তিনি খুবই ভাগ্যবতী। কারণ তিনি দুজন স্বামীর স্ত্রী। একজন তাকে রান্নাতে সাহায্য করে এবং অন্যজন বাচ্চা মানুষ করতে। এমনইভাবে দুই ভাইকে বিয়ে করেছিলেন বুদ্ধি দেবীও। তার বয়স এখন প্রায় ৮০ বছর। তার এক স্বামী মারা গেছে। অন্যজন এখনও বেঁচে আছেন।

আরও পড়ুন...আমি জিন রূপে এসেছি, আমার খায়েশ মিটিয়ে দাও: ছাত্রীকে ভণ্ডসাধু

বুদ্ধি দেবীর ভাষায় তাদের এই ঐতিহ্য গত শতাব্দী ধরে চলে আসছে। তাদের যে জমি রয়েছে সেই জমি ছেলেদের মধ্যে ভাগ করে দেয়া হয়। পরবর্তীকালে তারা যখন বিয়ে করে, তখন সেই জমি তাদের পরবর্তী প্রজন্মকে দিয়ে দেয়া হয়। কিন্তু প্রত্যেকের ভাইয়ের যেহেতু একটি মাত্র স্ত্রী থাকে, তাই আলাদা করে জমি প্রত্যেকের নামে ভাগ হওয়ার সম্ভাবনা থাকে না।

এ/পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS