Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

৫ বছর ধরে সহকর্মীদের ধ'র্ষণের শিকার হন নিউইয়র্কের সাবেক নারী পুলিশ

Lawsuit portrays a culture of rape, sodomy and sexual harassment at the NYPD
সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক এক নারী পুলিশ কর্মকর্তা জানিয়েছে, ৫ বছর ধরে সহকর্মীদের দ্বারা বার বার ধর্ষণ, পায়ুকাম এবং মানসিক নির্যাতনের শিকার হয়েছেন তিনি। এ ঘটনায় ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিসে মামলা করতে চাইলে তা নেয়নি তারা। এরপর কেন্দ্রীয় কোর্টে মামলা করেন মারিয়া মেন্ডেজ নামের ওই নারী। খবর নিউইয়র্ক পোস্টের।

৩২তম প্রিসিঙ্কটে কর্মরত ছিলেন মারিয়া। ১৪ বছরের ক্যারিয়ারের সমাপ্তি ঘটিয়ে ২০১৯ সালের জানুয়ারিতে পদত্যাগ করেন তিনি। মারিয়া জানান, দুজন পুলিশ অফিসার, একজন গোয়ন্দা এবং একজন দমকল কর্মী তাকে নিয়মিত অক্সিকোডন নামের মাদক ও মদপানে বাধ্য করেছে।

মারিয়া জানান, তিনি এতবার ধর্ষণের শিকার হয়েছেন যে, তার গোপনাঙ্গ এবং পায়ুপথ সার্জারি করে ঠিক করতে হয়েছে। এসব ঘটনায় তিনি আত্মহত্যা প্রবণ হয়ে উঠেন। এছাড়া তিনি উদ্বেগ, হতাশা এবং ট্রমাজনিত স্ট্রেস ডিসঅর্ডার ‍ভুগছেন। তিনি জানান, দমকল কর্মী ইভান সান্টানা মৃত ব্যক্তিদের বাড়ি থেকে চুরি করে ওপিয়ড এবং অন্যান্য মাদক সংগ্রহ করতেন ইভান। আর সেগুলোই তাকে জোর করে মাদক কিনতে বাধ্য করতেন তিনি।

মামলায় মারিয়া জানান, শুধু যৌন নির্যাতনই নয় হয়রানিসহ অন্যান্য সব ধরনের যৌন নির্যাতনের শিকার হয়েছেন তিনি। তাকে যৌনতাপূর্ণ মন্তব্যের মধ্যে পড়তে হতো প্রায়। তার সহকর্মীদের কাছ থেকেই এমন সব মন্তব্য শোনার পরও তাকে চুপ থাকতে হতো। কারণ বিচার দিয়েও কোনও লাভ হতো না। উল্টো ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে কান বন্ধ করে রাখতে বলতেন।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS