Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ জুন ২০২১, ১৭:১৪
আপডেট : ১৫ জুন ২০২১, ১৭:৪৩

টিকা নিলে সত্যিই কি চুম্বকে পরিণত হচ্ছে শরীর? জানা গেলো আসল সত্য

here is the truth behind rumor of covid-19 vaccine turning human body into magnet
সংগৃহীত

চুম্বক রহস্যের সমাপ্তি ঘটেছে। করোনাভাইরাস টিকা নেয়ার পর শরীর নাকি চুম্বকে পরিণত হচ্ছে। এর ফলে স্টিলের চামচ, ধাতুর পয়সা, হাতা, খুন্তির মতো জিনিস আকর্ষিত হচ্ছে। এমন একাধিক খবর পাওয়া গিয়েছিল। ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ির নেপাল চক্রবর্তী, তেহট্টের প্রবীর মণ্ডল, বসিরহাটের শংকর প্রামাণিক এই কারণেই খবরের শিরোনামে হয়েছিলেন। খবর সংবাদ প্রতিদিনের।

এবার সেই রহস্যের কিনারা হয়েছে। দেখা গেলো, শরীরে পাউডার মাখিয়ে দিলেই আর কোনও কিছু আটকে থাকছে না। সুতরাং টিকার সঙ্গে দেহে তৈরি হওয়া ম্যাগনেটিক ফিল্ডের কোনও সম্পর্ক নেই। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি রায়গঞ্জ ব্লকের রায়পুর এলাকা থেকে খবর আসে করোনা টিকা নেয়ার পরই ওই এলাকার কয়েকজনের শরীরে চৌম্বকীয় ক্ষেত্র তৈরি হয়েছে। চামচ, হাতা, খুন্তি, চাবির রিংয়ের মতো জিনিস আটকে যাচ্ছে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান সংবাদকর্মীরা। প্রত্যেকের শরীরে পাউডার লাগানো হয়। তাতেই কেল্লাফতে। দেখা যায়, কারও গায়ে আর কিছু আটকে থাকছে না।

করোনা টিকা নেয়ার সঙ্গে শরীর চুম্বকে পরিণত হওয়ার এই তত্ত্বকে হাতে কলমে পরীক্ষা করে উড়িয়ে দিয়েছেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের হুগলি জেলার সংগঠকদের অন্যতম অমিত মুখোপাধ্যায়ও। সোমবার অমিত তার মতের সমর্থনে হাতে কলমে পরীক্ষা করে দেখান যে এই চৌম্বক তত্ত্বের পেছনে কোভিশিল্ড করোনা টিকার কোনও ভূমিকা নেই।

আরও পড়ুন...পরীর বিরুদ্ধে ম'দ্যপ অবস্থায় ক্লাবে যাওয়া নিয়ে যা বললেন মিশা সওদাগর

এদিন মানুষের মনে চৌম্বক তত্ত্বের এই ভ্রান্ত ধারণা ভাঙতে তিনি নিজের শরীর ও তার স্ত্রীর শরীরে কিছু পয়সা আটকে দেখান। তিনি বলেন, তার করোনার দুটো টিকা নেয়া হয়েছে কিন্তু তার স্ত্রী রীতা মুখোপাধ্যায় কোনও ভ্যাকসিন নেননি। তাহলে দুজনের শরীরে কি করে ধাতব বস্তু আটকে থাকলো?

তিনি বলেন, শরীরে ধাতব বস্তু আটকে থাকাটা স্বাভাবিক ব্যাপার। বস্তুর আসঞ্জন বলের ফলেই এই ধরনের ঘটনা ঘটে থাকে। দুটি ভিন্ন বস্তু পরস্পরের সংস্পর্শে আসার ফলে তাদের অনুগুলোর মধ্যে আসঞ্জন বল কাজ করার জন্য আকর্ষণের কাজ করে। পাশাপাশি শরীরের ঘাম এবং অন্যান্য ক্ষরণের জন্য স্বাভাবিকভাবেই শরীরে ধাতব পদার্থগুলো আটকে থাকে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS