• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

উ'গ্র হিন্দুত্ববাদীদের বিরুদ্ধে রিপোর্ট, মুসলিম সাংবাদিককে প্রা'ণনাশের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ জুন ২০২১, ১০:৪০
উগ্র হিন্দুত্ববাদীদের বিরুদ্ধে রিপোর্ট, মুসলিম সাংবাদিককে প্রাণনাশের হুমকি
ভারতীয় মুসলিম সাংবাদিক রাকিব হামিদ নায়েক - সংগৃহীত ছবি

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার ভারতীয় মুসলিম সাংবাদিক রাকিব হামিদ নায়েককে একটি প্রতিবেদন প্রকাশের জেরে প্রাণনাশের হুমকি দিচ্ছে বিভিন্ন হিন্দুত্ববাদী গোষ্ঠী ও ব্যক্তি। তাকে ‘জিহাদী’ আখ্যা দিয়ে হুমকির পর হুমকি দিচ্ছে কট্টর হিন্দুত্ববাদীরা।

হিন্দুত্ববাদী ওসব সন্ত্রাসীদের হুমকির পর আলজাজিরা মিডিয়া নেটওয়ার্ক বলিষ্ঠভাবে রাকিব নামের ওই সাংবাদিকের পাশে দাঁড়িয়েছে। ইতোমধ্যে তার সমর্থনে রোববার রাতে বিবৃতিও জারি করেছে সংবাদমাধ্যমটি।

রাকিব হামিদ নায়েক গত এপ্রিল মাসে আলজাজিরাতে প্রকাশিত এক প্রতিবেদনে লিখেছিলেন, মার্কিন ফেডারেল সরকারের কোভিড ত্রাণ ভারতের এমন সব হিন্দুত্ববাদী সংগঠন পেয়েছে- যারা ভারতের আরএসএসের সঙ্গে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। হিন্দু আমেরিকান ফাউন্ডেশনসহ আরো চারটি আমেরিকাভিত্তিক সংস্থা এভাবে প্রায় ৮ লাখ ৩৩ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় সোয়া ছয় কোটি রুপি) পেয়েছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছিল। এর পর থেকেই সোশ্যাল মিডিয়াতে ওই সাংবাদিক বিভিন্ন ধরনের হুমকি পেতে শুরু করেন।

ওই প্রতিবেদনে ‘হিন্দুজ ফর হিউম্যান রাইটস’ নামে আর একটি মার্কিন গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সুনীতা বিশ্বনাথন যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে করা এক মামলার আসামি তাকে উদ্ধৃত করে বলা হয়, আরএসএস-সহ যে পাঁচটি সংস্থার হাতে আমেরিকার সরকারি সহায়তা যাচ্ছে তারা ভারতে মুসলিমসহ অন্য সংখ্যালঘুদের ওপর আক্রমণে জড়িত উগ্রবাহিনী। ওই পাঁচটি সংগঠনই হিন্দু আধিপত্যবাদী আরএসএসের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে কাজ করে। আরএসএস-সহ এসব উগ্র হিন্দুত্ববাদী সংগঠনগুলো হলো- হিন্দু আমেরিকান ফাউন্ডেশন, বিশ্ব হিন্দু পরিষদ আমেরিকা, একল বিদ্যালয় ফাউন্ডেশন অব ইউএসএ, ইনফিনিটি ফাউন্ডেশন ও সেবা ইন্টারন্যাশনাল।

এই মুহূর্তে আমেরিকাতে রয়েছেন রাকিব হামিদ নায়েক। তাকে নিয়মিতভাবে হত্যা করারও হুমকি দেয়া হচ্ছে সে বিষয়ে মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার কাছেও তিনি রিপোর্ট করেছেন। নিজের টুইটার হ্যান্ডল থেকেও রাকিব হামিদ নায়েক এরকম বেশ কয়েকটি আক্রমণাত্মক টুইটের স্ক্রিনশট পোস্ট করেছেন- যেখানে তাকে ‘জিহাদী’, ‘সন্ত্রাসবাদী’ বা ‘হিন্দু-বিদ্বেষী’ বলে গালিগালাজ করা হয়েছে।

এসবের পর আলজাজিরা তাদের বিবৃতিতে জানিয়েছে, তারা রাকিব নায়েকের সর্বোচ্চ মানের ত্রুটিহীন সাংবাদিকতার পাশে আছে। তার পেশাদারি অবদানকে সর্বতোভাবে সমর্থন করছে আলজাজিরা। ইতোমধ্যে রাকিব হামিদ নায়েকও মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার কাছে তার অভিযোগে বলেছেন, নিছক পেশাগত দায়িত্ব পালনের কারণে তিনি বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের দ্বারা অনলাইন নির্যাতনের শিকার হচ্ছেন।

সূত্র : বিবিসি

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh