• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পাকিস্তান ভ্রমণে ২৬ দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ জুন ২০২১, ১৫:২৪
বাংলাদেশসহ ২৬ দেশকে সি ক্যাটাগরির অন্তর্ভুক্ত করলো পাকিস্তান
প্রতীকী ছবি

বাংলাদেশসহ বিশ্বের ২৬ দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে পাকিস্তান। মূলত মহামারি করোনার বিস্তার রোধেই এই ২৬টি দেশকে ‘সি’ ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করে প্রবেশে নিষেধ আরোপ করেছে দেশটি।

শনিবার (১২ জুন) দেশটির ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি) এই নিষেধাজ্ঞা আরোপ করে। কোভিড-১৯ মোকাবিলায় পাকিস্তান বিভিন্ন দেশকে তিনটি ক্যাটাগরিতে বিভক্ত করে তালিকা করেছে বলে জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য সেবা মন্ত্রণালয়।

মন্ত্রলালয়ের একজন কর্মকর্তা বলেছেন, ‘এ’ ক্যাটাগরির অন্তর্ভুক্ত দেশগুলো থেকে পাকিস্তানে আসা ভ্রমণকারীদের কোভিড পরীক্ষা বাধ্যতামূলক নয়। ‘বি’ ক্যাটাগরির দেশগুলোর ভ্রমণকারীদের ভ্রমণ শুরুর আগের ৭২ ঘণ্টার মধ্যে অবশ্যই করোনার পিসিআর নেগেটিভ টেস্টের সার্টিফিকেটের প্রয়োজন হবে। ‘সি’ ক্যাটাগরিতে যেসব দেশ রয়েছে; সেই দেশগুলোর ভ্রমণকারীরা পাকিস্তানে আসতে পারবেন না। তবে ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টারের নির্দেশনা মেনে ‘সি’ ক্যাটেগরিভুক্ত দেশগুলোর নির্দিষ্ট কিছু মানুষ পাকিস্তান ভ্রমণ করতে পারবেন।

পাকিস্তান ভ্রমণের ওপর যে ২৬ দেশের নাগরিকদের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেই দেশগুলো হলো— বাংলাদেশ, ভারত, ইরান, ভুটান, ইন্দোনেশিয়া, ইরাক, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা, ফিলিপাইন, আর্জেন্টিনা, ব্রাজিল, মেক্সিকো, দক্ষিণ আফ্রিকা, তিউনিসিয়া, বলিভিয়া, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ইকুয়েডর, নামিবিয়া, প্যারাগুয়ে, পেরু, ত্রিনিদাদ, টোবাগো ও উরুগুয়ে।

সূত্র : ডন

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh