• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

‘মার্কিন-রুশ সম্পর্ক অধঃপতনের শেষ বিন্দুতে এসে ঠেকেছে’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ জুন ২০২১, ২২:১৪
‘মার্কিন-রুশ সম্পর্ক অধঃপতনের শেষ বিন্দুতে এসে ঠেকেছে’
প্রতীকী ছবি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মার্কিন ও রুশ সম্পর্ক অধঃপতনের শেষ বিন্দুতে এসে ঠেকেছে। আগামী ১৬ জুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের প্রাক্কালে এমনটাই বললেন রুশ প্রেসিডেন্ট।

এনবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে পুতিন বলেন, আমাদের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি হয়ে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। সাক্ষাৎকারটি ইংরেজি অনুবাদসহ শুক্রবার সম্প্রচারিত হয়। আগামী সপ্তাহে জেনেভায় পুতিন ও বাইডেনের দেখা হওয়ার কথা রয়েছে।

অন্যদিকে নিজের প্রথম রাষ্ট্রীয় সফরে বের হওয়ার পর গত বুধবার বাইডেন যুক্তরাজ্যে পৌঁছেছেন। সেখানে তিনি তাদের আসন্ন বৈঠকে পুতিনকে পরিষ্কার বার্তা দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন। সেসময় বাইডেন বলেন, আমরা রাশিয়ার সাথে কোনো ধরনের সংঘাতে জড়াতে চাই না।

তিনি বলেন, আমরা স্থিতিশীল ও নিশ্চয়তাপূর্ণ সম্পর্ক চাই... কিন্তু আমি এ কথা পরিষ্কারভাবে জানাতে চাই যে যদি রুশ সরকার কোনো ধরনের ক্ষতিকর কর্মকাণ্ডে যুক্ত হয়, তবে মার্কিন যুক্তরাষ্ট্র তার বলিষ্ঠ ও তাৎপর্যপূর্ণ প্রত্যুত্তর দেবে।

দুই দেশের দুই নেতার প্রথম মুখোমুখি বৈঠক এমন সময়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে, যখন বেশকিছু বিষয় নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যকার সম্পর্ক তিক্ততায় পর্যবসিত হয়ে উঠেছে। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তথাকথিত রুশ সাইবার হামলা এবং ক্রেমলিনের কড়া সমালোচক আলেক্সেই নাভালনির আটক।

আরও পড়ুন...সিরিয়ার যুদ্ধফেরত ‘আইটি বিশেষজ্ঞ জ'ঙ্গি’ রি'মান্ডে

এনবিসির সাক্ষাৎকারে পুতিন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশংসা করে তাকে ‘একজন অসাধারণ ও প্রতিভাবান ব্যক্তিত্ব’ হিসেবে অভিহিত করেন। আর বাইডেনকে ‘সম্পূর্ণ ভিন্ন ধরনের’ বলে মন্তব্য করেন। তিনি এও বলেন, আসলে এখনো আমার বিশ্বাস, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প একজন অসাধারণ ব্যক্তি, প্রতিভাবান ব্যক্তি। তা না হলে তিনি মার্কিন প্রেসিডেন্ট হতে পারতেন না।

এর পাশাপাশি পুতিন আরো যোগ করেন, বাইডেন ট্রাম্প থেকে ভিন্ন। কারণ বাইডেন পেশাগত রাজনীতিবিদ। তিনি তার জীবনের প্রায় পুরোটাই রাজনীতিতে ব্যয় করেছেন। এরা ভিন্ন ধরনের মানুষ। আমি ভীষণ আশাবাদী যে, কিছু সুবিধা হবে, কিছু অসুবিধা হবে। সূত্র : আলজাজিরা

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh