Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

মধ্যপ্রাচ্যে নজরদারির জন্য ইরানকে উন্নত স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া

মধ্যপ্রাচ্যে নজরদারির জন্য ইরানকে উন্নত স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া
সংগৃহীত ছবি

ইরানকে একটি উন্নত সামরিক স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) দিতে চলেছে রাশিয়া। এই স্যাটেলাইটের মাধ্যমে ইরান মধ্যপ্রাচ্যে সম্ভাব্য সামরিক লক্ষ্যবস্তু ট্র্যাক করতে সক্ষম হবে। আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়া থেকে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হতে পারে।

মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের বরাতে জানা যায়, শিগগিরই ইরানকে ‘ক্যানোপাস ভি’ নামের একটি অত্যাধুনিক মিলিটারি স্যাটেলাইট দিতে চলেছে রাশিয়া। ওই কৃত্রিম উপগ্রহে রয়েছে অত্যন্ত উন্নতমানের হাই-রেজ্যুলেশন ক্যামেরা।

এর ফলে ইরাকসহ গোটা মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক ঘাঁটিগুলিতে নজরদারি চালাতে পারবে তেহরান। ফলে ওই অঞ্চলের তেল শোধনাগার থেকে শুরু করে ইসরায়েলের সেনাঘাঁটিগুলির উপরও নজর রাখতে পারবে ইরান।

এই স্যাটেলাইট পেতে ২০১৮ সাল থেকে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডসের শীর্ষস্থানীয় কর্মকর্তারা একাধিকবার রাশিয়ায় সফর করেছেন বলে জানা যায়।

এছাড়া ইরানের ট্রেন কর্মীদের সাহায্য করতে রুশ বিশেষজ্ঞরা সম্প্রতি ইরান সফর করেছেন। এসব কর্মীরা ইরানের নতুন তৈরিকৃত একটি অবকাঠামো থেকে এই স্যাটেলাইট পরিচালনা করবে।

এর আগে ইরানের রেভোলিউশনারি গার্ড গত বছরের এপ্রিলে জানিয়েছিল, তারা দেশটির প্রথম সামরিক স্যাটেলাইট কক্ষপথে সফলভাবে স্থাপন করতে পেরেছে। তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এর বিরুদ্ধে আপত্তি তুলে বলেছিলেন, ইরান জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে। তিনি এ ঘটনায় ইরানকে জবাবদিহির আওতায় আনার দাবি করেছিলেন। সূত্র : আলজাজিরা

টিএস

RTV Drama
RTVPLUS