• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

যুক্তরাষ্ট্রকে আমাদের ঘাঁটি ব্যবহার করতে দেয়া হবে না: পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ জুন ২০২১, ১২:৩৩
US will not be allowed to use our bases say Pakistan
সংগৃহীত

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর মার্কিন বাহিনীকে পাকিস্তানের কোনও ঘাঁটি ব্যবহার করতে দেয়া হবে না। বুধবার তিনি বলেন, এ ব্যাপারে প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের অবস্থান ‘কঠোর’। খবর পার্সটুডের।

ইসলামাবাদে সাংবাদিকদের কুরেশি বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর দেশটির পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য মার্কিন সেনাদেরকে পাকিস্তানের ঘাঁটি ব্যবহার করতে দেয়ার প্রশ্নই উঠবে না। এ ধরনের ঘাঁটি স্থাপন বা পাকিস্তানি ঘাঁটি ব্যবহার করার ইচ্ছা তারা পোষণ করতে পারে। কিন্তু আমরা তাদেরকে সেরকম কোনও সুযোগ দেব না। আমাদেরকে আমাদের স্বার্থ দেখতে হবে।

আরও পড়ুন...রাগ করে নিজের গোপনাঙ্গ কেটে ফেললেন মুনতাজ আলী

গত রোববার মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছিল, মার্কিন বাহিনীকে পাকিস্তানের ঘাঁটি ব্যবহার করতে দিতে চায় ইসলামাবাদ। সেখানে বলা হয়, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক উইলিয়াম জে. বার্নস সম্প্রতি গোপনে পাকিস্তান সফর করেছেন। সেখানে তিনি এ বিষয়ে পাকিস্তানের সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন।

টাইমস আরও জানায়, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরও ওয়াশিংটন যাতে প্রয়োজনে দেশটিতে অভিযান চালাতে পারে সেজন্য পাকিস্তানে সেনা মোতায়েন করতে চায় পেন্টাগন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড জে. অস্টিন বারবার টেলিফোন করে এ বিষয়ে পাকিস্তানের সেনাপ্রধানের সঙ্গে কথা বলেছেন।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে বেশ কয়েক বছর ধরে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের ‘শামসি’ ঘাঁটি ব্যবহার করে আফগানিস্তানে ড্রোন হামলা চালিয়েছে সিআইএ। যদিও বিষয়টি পাকিস্তান সরকার কখনই আনুষ্ঠানিকভাবে স্বীকার করেনি। নিউইয়র্ক টাইমস বলছে, মার্কিন সেনা মোতায়েনের বিষয়টি পাকিস্তানের জনগণ কখনও মেনে নেবে না, তাই এ ব্যাপারে ইসলামাবাদকে বুঝেশুনে কথা বলতে হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh