Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

গুতেরেসই থাকছেন জাতিসংঘের মহাসচিব

UN Secretary General Antonio Guterres Poised To Serve A Second Term
সংগৃহীত

দ্বিতীয়বারের জন্য জাতিসংঘের মহাসচিব হতে যাচ্ছেন অ্যান্তোনিও গুতেরেস। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে ৭২ বছর বয়সী গুতেরেসকে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব দেয়ার সুপারিশ করা হয়। খবর আল জাজিরার।

আগামী ১৮ জুন সাধারণ পরিষদ অধিবেশনে চূড়ান্ত অনুমোদনের পরই দায়িত্ব নিতে পারবেন গুতেরেস। তবে নিরাপত্তা পরিষদের সুপারিশই সবসময় পালন করে থাকে সাধারণ পরিষদ। সেক্ষেত্রে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে দ্বিতীয় মেয়াদে জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব নেবেন গুতেরেস।

দক্ষিণ কোরিয়ার বান কি মুনের পর ২০১৭ সাল থেকে জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করে আসছেন গুতেরেস। ১৯৯৫ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন তিনি। এছাড়া ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন গুতেরেস। এছাড়াও সোশ্যালিস্ট ইন্টারন্যাশনালের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন এই রাজনীতিক।

গুতেরেস ছাড়া আরও ১০ জন এ পদের জন্য প্রতিদ্বন্দ্বী হতে চেয়েছিলেন। তবে পর্তুগাল ছাড়া সদস্য দেশগুলোর কেউই আনুষ্ঠানিকভাবে কারও নাম প্রস্তাব না করায় অন্য কেউ প্রার্থী হতে পারেননি। উল্লেখ্য, জাতিসংঘ মহাসচিবের পদটির মেয়াদ পাঁচ বছর।

RTV Drama
RTVPLUS