Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

ইরান, রাশিয়া ও চীনকে সতর্ক করলেন মার্কিন জেনারেল

Top US general warns of Iran, China and Russia in Middle East
সংগৃহীত

মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করার জন্য ইরানের কর্মকাণ্ড এবং রাশিয়া ও চীনের ভূমিকার জন্য দেশ তিনটিকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল কেনিথ ম্যাকেঞ্জি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। খবর জেরুজালেম পোস্টের।

সোমবার এক ব্রিফিংয়ে এমন মন্তব্য করেন জেনারেল ম্যাকেঞ্জি। এসময় তিনি ইরাক ও সিরিয়ায় তার সফর এবং আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে কথা বলেন। তিনি বলেন, আমাদের আরেকটি কাজ হচ্ছে ইরানের অস্থিতিশীল কর্মকাণ্ড প্রতিহত করা, যা মধ্যপ্রাচ্যের জন্য সবেচেয়ে বড় হুমকি।

জেনারেল ম্যাকেঞ্জি বলেন, আমি বিশ্বাস করি এই অঞ্চলে আমাদের অবস্থানের কারণে ইরানের ওপর একটি প্রভাব পড়েছে। আর তাই অশুভ কর্মকাণ্ড করা তাদের জন্য আরও কঠিন হয়ে গেছে। তিনি বলেন, এই প্রতিহতকরণের মধ্যে রয়েছে জাহাজ মোতায়েন, এয়ারপাওয়ার এবং মিসাইল ডিফেন্স।

মার্কিন এই শীর্ষ কর্মকর্তা এসময় এই অঞ্চলে রাশিয়া এবং চীনের ভূমিকা নিয়েও কথা বলেন। তিনি বলেন, এই অঞ্চলে আরও বেশি প্রভাব বিস্তারের জন্য বিভিন্ন দেশের সঙ্গে জোরালো সম্পর্ক তৈরি করছে রাশিয়া ও চীন।

২০১৫ সাল থেকে সিরিয়ায় নিজেদের হস্তক্ষেপ বাড়িয়েছে রাশিয়া। তুরস্কের কাছে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করছে রাশিয়া। এছাড়া সাম্প্রতিক বছরগুলো এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের অন্যান্য মিত্র মিশর ও সৌদি আরবের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করছে। লিবিয়া এবং আফ্রিকায়ও রাশিয়ার উপস্থিতি রয়েছে। জেনারেল ম্যাকেঞ্জি বলেন, এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের ‘সম্পৃক্ততা’ কমে আসছে বলে বুঝতে পারছে রাশিয়া ও চীন।

RTV Drama
RTVPLUS