Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২১, ১৬:৩৫
আপডেট : ০৬ জুন ২০২১, ১৬:৪১

ইসরায়েলে বিরল সতর্কতা জারি

ইসরায়েলে বিরল সতর্কতা জারি
ইসরায়েলের সরকার গঠন করতে চলা রাজনৈতিক জোটের দুই প্রধান নেতা নাফতালি বেনেট ও ইয়াইর লাপিদ - সংগৃহীত ছবি

দীর্ঘদিন পর ক্ষমতার পালাবদল সামনে রেখে সহিংসতার আশঙ্কায় বিরল এক সতর্কতা জারি করেছে ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা।

সিন বেট নিরাপত্তা বাহিনীর প্রধান নাদাভ আরগামান কোনো নাম উল্লেখ না করে শনিবার এক বিবৃতিতে বলেন, সম্প্রতি আমরা অতি সহিংস ও উসকানিমূলক পরিস্থিতি তৈরির লক্ষণ দেখতে পেয়েছি, বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই প্রবণতা নির্দিষ্ট কিছু গোষ্ঠী বা ব্যক্তিকে এমনভাবে প্রভাবিত করতে পারে যে তারা সহিংস হয়ে উঠতে পারে এবং বেআইনি কিছু করে বসতে পারে যা হয়ত শারীরিক হামলা পর্যন্তও গড়াতে পারে।

দখলদার ইসরায়েলের পার্লামেন্টে এ সপ্তাহেই নতুন সরকার গঠিত হতে পারে, যার মধ্য দিয়ে অবসান হতে পারে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর শাসনের, যিনি রেকর্ড সময় (এক যুগ) ধরে দেশটির ক্ষমতায় রয়েছেন।

ইসরায়েলে গত ২৩ মার্চের জাতীয় নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় অচলাবস্থার সৃষ্টি হয়। প্রধানমন্ত্রী নেতানিয়াহু সরকার গঠনে প্রয়োজনীয় সমর্থন অর্জনে ব্যর্থ হলে সুযোগ পান পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা ইয়ায়ের লাপিদ। গত বুধবার তিনি ঘোষণা দেন, একটি জোট সরকার গঠনের প্রয়োজনীয় সমর্থন জোটাতে পেরেছেন তিনি।

মধ্যপন্থি লাপিদ একটি অদ্ভুত জোট গড়ে সরকার গঠন করতে চলেছেন, যেখানে বামপন্থি, উদারপন্থি, কট্টরপন্থি, জাতীয়তাবাদী ও ধর্মীয় দল রয়েছে; একইসঙ্গে ইসরায়েলের ইতিহাসে প্রথমবারের মতো সরকারের অংশ হতে চলেছে একটি আরব ইসলামি দলও।

ক্ষমতা ধরে রাখার শেষ চেষ্টা হিসেবে একটি অনলাইন পোস্টে যুদ্ধবাজ নেতানিয়াহু দেশবাসীকে হুঁশিয়ার করে বলেছেন, ওই জোট ‘একটি বিপদজনক বামপন্থি সরকার’ হতে চলেছে।

নতুন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে যার নাম সংবাদ মাধ্যমে এসেছে, কট্টরপন্থি ইয়ামিনা দলের নেতা সেই নাফতালি বেনেটের প্রতি কিছু ডানপন্থি গোষ্ঠী দারুণ ক্ষুব্ধ, কারণ তিনি মধ্যপন্থি লাপিদের সঙ্গে জোট করেছেন। এর জেরে সামজিক যোগাযোগ মাধ্যমে অনেক পোস্টে বেনেটকে আক্রমণ করা হচ্ছে। ফলশ্রুতিতে পরিস্থিতি নিয়ন্ত্রণে এমন সতর্কতা জারি করা হয়েছে দেশটিতে। সূত্র : রয়টার্স

টিএস

RTV Drama
RTVPLUS