Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

বিজ্ঞানীরা বললেন আগামী ১০ বছরই পৃথিবীর মানুষের জন্য শেষ সুযোগ

বিজ্ঞানীরা বললেন আগামী ১০ বছরই পৃথিবীর মানুষের জন্য শেষ সুযোগ
জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, আগামী ১০ বছরই পরিবেশ বিপর্যয় থেকে বাঁচার জন্য পৃথিবীর মানুষের জন্য শেষ সুযোগ। এই তথ্য জানিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, পরিবেশ দূষণ ও বিপর্যয় থেকে ঘুরে দাঁড়ানোর এখনই সঠিক সময়।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে শনিবার (৫ জুন) এক বার্তায় তিনি বলেন- চলুন, আজ থেকে আমরা একটি নতুন দশক শুরু করি। আর এই সময়ে আমরা পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনবো এবং সকলের জন্য সুন্দর ভবিষ্যৎ নিশ্চিতে চেষ্টা করবো।

গুতেরেস জানান, বর্তমান বিশ্ব তিনটি বড় ধরনের পরিবেশগত সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। এগুলো হলো- জীববৈচিত্র্যের ক্ষতি, জলবায়ু পরিবর্তন ও ক্রমবর্ধমান পরিবশে দূষণ। বর্তমান বিশ্ব দিন-দিন এই মহাবিপদ থেকে না ফেরার দিকেই এগিয়ে চলেছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, আমরা বহু বছর ধরেই পৃথিবীর বন উজাড়, নদী ও সাগর দূষণ এবং ফসলী জমি নষ্ট করে চলেছি। আমরা প্রতিদিনই পৃথিবীর ইকোসিস্টেম নষ্ট করে যাচ্ছি। আর এর ফলে, আমাদের বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় খাদ্য, পানি এবং অন্যান্য সম্পদ নষ্ট হয়ে যাচ্ছে। চলমান পরিবেশ বিপর্যয়ের ফলে পৃথিবীর ৪০ শতাংশ মানুষ ইতোমধ্যেই আক্রান্ত হয়েছে।

বিশ্ববাসীকে সতর্ক করে তিনি বলেন, সৌভাগ্যক্রমে পৃথিবী এখনও শান্ত আছে। কিন্তু পৃথিবীর আমাদের সাহায্য প্রয়োজন। বিশ্ব পরিবেশ ও প্রতিবেশের যে ক্ষতি আমরা করেছি, তা শুধরে নেবার সুযোগ এখনও আমাদের হাতে আছে এবং এখনই আমাদের এ বিষয়ে উদ্যোগী হতে হবে। সূত্র : সিএনএন

টিএস

RTV Drama
RTVPLUS