• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

মার্কিন ডিপ্লোমেটিক সেন্টারে রকেট হা’মলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ জুন ২০২১, ১২:৪১
মার্কিন ডিপ্লোমেটিক সেন্টারে রকেট হামলা
বাগদাদের মার্কিন ডিপ্লোমেটিক সাপোর্ট সেন্টার - সংগৃহীত ছবি

ইরাকের রাজধানী বাগদাদের একটি মার্কিন কূটনৈতিক স্থাপনায় রকেট হামলা হয়েছে। ইরাকে মোতায়েন মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

শনিবার (৫ জুন) রাতে বাগদাদের ডিপ্লোমেটিক সাপোর্ট সেন্টার হামলার শিকার হয় বলে ইরাকে মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল ওয়েনে মারত্তো এক টুইটবার্তায় জানান।

তিনি বলেন, প্রাথমিক রিপোর্টে জানা গেছে যে, স্থানীয় সময় শনিবার রাত সোয়া বারোটার দিকে কূটনৈতিক কেন্দ্র লক্ষ্য করে একটি রকেট ছোঁড়া হয়। রকেটটি কেন্দ্রের কাছে পড়ে তবে কোনো হতাহতের ঘটনা ঘটে নি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

মার্কিন সেনা মুখপাত্র বলেন, এ ধরনের হামলায় ইরাকে জাতীয় সার্বভৌমত্ব ক্ষুণ্ন হয়। মার্কিন সেনা মুখপাত্র একথা বললেও বাস্তবতা হচ্ছে- আমেরিকা নিজেই ইরাক সরকারের ইচ্ছার বিরুদ্ধে সেখানে সেনা পাঠিয়ে অনেকটা দখলদারিত্ব কায়েম করে রেখেছে।

ইরাকের সাদ্দাম সরকারের কাছে ব্যাপক গণবিধ্বংসী অস্ত্র রয়েছে- এমন অজুহাত তুলে ২০০৩ সালে ইরাকে সামরিক আগ্রাসন চালায় মার্কিন সরকার। সাদ্দাম সরকারের পতন হলেও আমেরিকা সেখান থেকে সেনা প্রত্যাহার করেনি।

এতে ইরাকের জনগণের ভেতরে প্রচণ্ডভাবে মার্কিন বিরোধী মনোভাব তৈরি হয়েছে। এরই জের ধরে ইরাকে আমেরিকার বিভিন্ন স্থাপনায় মাঝেমধ্যেই রকেট হামলা হয়। সূত্র : পার্সটুডে

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh