Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

বেঁচে আছেন জাওয়াহিরি, লুকিয়ে আছেন আফগান সীমান্তে

বেঁচে আছেন জাওয়াহিরি, লুকিয়ে আছেন আফগান সীমান্তে
ওসামা বিন লাদেনের সঙ্গে আয়মান আল-জাওয়াহিরি (ডানে)

আল-কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরি অসুস্থ হয়ে মারা গেছেন বলে গুঞ্জন রটেছিল বেশ আগেই। তেবে তা নিশ্চিত হওয়ার মতো কোনো তথ্য-প্রমাণ মেলেনি সে সময়।

এবার সেই গুঞ্জন উড়িয়ে দিয়ে জাতিসংঘ এক প্রতিবেদনে দাবি করেছে, জাওয়াহিরি নাকি বেঁচেই আছেন! ঘাঁটি গেড়ে রয়েছেন আফগানিস্তান এবং পাকিস্তানের সীমান্তবর্তী অঞ্চলের কোনো এক জায়গায়।

গত শুক্রবার (৪ জুন) জাতিসংঘের পক্ষ থেকে প্রকাশিত ওই রিপোর্টে এ দাবি করা হয়। তবে পর্যবেক্ষকরা জানাচ্ছেন, বেঁচে থাকলেও প্রচারের ক্ষেত্রে জাওয়াহিরিকে বর্তমানে কিছুটা আড়ালে রাখছে আল-কায়েদা।

জাতিসংঘের ওই প্রতিবেদনে নাম প্রকাশ না করার শর্তে এক সূত্রের দাবি, শারীরিক অসুস্থতার কারণে জাওয়াহিরি এখন বেশ দুর্বল। সে কারণে হয়তো তাকে কিছুটা বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছে আল-কায়েদা।

ওই সূত্র আরও দাবি করেছে, তিনি ছাড়াও আল-কায়েদা নেতৃত্বের একটা বড় অংশ ও তালেবান মতার্দশের সমর্থনকারী একাধিক সংগঠনও গা ঢাকা দিয়ে রয়েছে পাকিস্তান সীমান্তবর্তী আফগানিস্তানের অঞ্চলগুলোতে। সেখান থেকেই বিভিন্ন দেশের শাখা সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখার কাজ চালাচ্ছে মূল নেতৃত্ব।

জানা গেছে, পাকিস্তান সীমান্তবর্তী আফগানিস্তানের ওই অঞ্চলে নিজেদের ঘাঁটি বেশ নিরাপদ বলেই মনে করছে আল-কায়েদা। তা যাতে হাতছাড়া না হয়ে যায় সে দিকেই বিশেষ নজর তাদের। সে কারণে আন্তর্জাতিক পর্যায়ে এখন বড় কোনো নাশকতার ছক কষা নিয়ে ‘ধীরে চলো’ নীতিই অবলম্বনের দিকেই ঝুঁকছে তারা। সূত্র : ইন্ডিয়া টুডে

টিএস

RTV Drama
RTVPLUS