Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

ক'রোনাভা'ইরাসের টিকার দুই ডোজ নেওয়াদের জন্য সুখবর

করোনাভাইরাসের টিকার দুই ডোজ নেওয়াদের জন্য সুখবর
ফাইল ছবি

করোনার টিকার দুই ডোজ যারা নিয়েছেন তাদের জন্য সুখবর দিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

সিডিসি বলছে, করোনা টিকার দুই ডোজ নেওয়া ব্যক্তিদের মাস্ক না পরে অথবা সামাজিক দূরত্ব বিধি না মেনেই পুনরায় কাজে যোগ দিতে পারবেন। এছাড়া গুরুতর উপসর্গ দেখা না দেওয়া পর্যন্ত করোনা পরীক্ষারও প্রয়োজন নেই।

সম্প্রতি সিডিসির করোনাভাইরাস মহামারিতে টিকার ডোজ নেওয়াদের জন্য অন্তর্বর্তীকালীন জনস্বাস্থ্য হালনাগাদ বিধিনিষেধে এসব তথ্য জানানো হয়েছে।

টিকার দুই ডোজ নিলে যা করতে পারবেন

মাস্ক পরা ছাড়াই অথবা সামাজিক দূরত্ব বিধি না মেনে কর্মে পুনরায় ফিরতে পারবেন। তবে স্থানীয় ব্যবসায়িক ও কর্মক্ষেত্রের নিয়ম-কানুন-সহ ফেডারেল সরকার, স্থানীয়, গোত্রীয় অথবা আঞ্চলিক আইন, বিধি-বিধান এবং নীতিমালা মেনে চলতে হবে। অভ্যন্তরীণ ভ্রমণ আবার শুরু করতে পারবেন। ভ্রমণের আগে-পরে অথবা ভ্রমণের পর স্বেচ্ছা কোয়ারেন্টিন শেষে করোনা পরীক্ষা থেকে বিরত থাকুন।

করোনার অ্যাসিম্পটোমেটিক ব্যক্তিদের সংস্পর্শে এলেও পরীক্ষা করাতে হবে না। অ্যাসিম্পটোমেটিক কারও সংস্পর্শে এলেও কোয়ারেন্টিনের প্রয়োজনীয়তা নেই। সম্ভব হলে নিয়মিত স্ক্রিনিং টেস্ট থেকে বিরত থাকুন।

যারা দুই ডোজ টিকা নিয়েছেন; ঘরোয়া এবং বাইরের কর্মকাণ্ডে তাদের করোনা সংক্রমণের ঝুঁকি সর্বনিম্ন। টিকা না নেওয়া ব্যক্তিদের দেহে দুই ডোজ নেওয়া ব্যক্তিদের মাধ্যমে করোনা সংক্রমণের ঝুঁকি কম।

ভ্রমণ নিয়ে সিডিসি বলছে, টিকার দুই ডোজ সম্পন্নকারী পর্যটকদের করোনা সংক্রমিত হওয়ার অথবা তাদের মাধ্যমে সংক্রমণ বিস্তারের ঝুঁকি কম। যুক্তরাষ্ট্রের ভেতরে তারা এখন থেকে ভ্রমণ করতে পারবেন। আন্তর্জাতিক পর্যটকদের গন্তব্যস্থলের পরিস্থিতির দিকে গভীর মনোযোগ দিতে হবে। বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাসের বাড়-বাড়ন্ত এবং নতুন নতুন প্রজাতির উত্থানের কারণে ভ্রমণ শুরুর আগে সেখানকার পরিস্থিতি জেনে নিতে হবে।

সব পর্যটককে যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ অথবা বহির্বিশ্বে ভ্রমণের সময় বিমান, বাস, ট্রেন অথবা অন্যান্য গণপরিবহনে মাস্ক পরতে হবে। সিডিসির করোনা প্রতিরোধ ব্যবস্থা সব ধরনের পর্যটকের জন্য প্রযোজ্য এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। এমনকি যারা দুই ডোজ টিকা নিয়েছেন তাদের জন্য একই ধরনের পরামর্শ দিয়েছে সিডিসি। দুই ডোজ নেওয়া থাকলে যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণ ভ্রমণের সময় স্বেচ্ছা কোয়ারেন্টিনে দরকার নেই।

আন্তর্জাতিক ভ্রমণ নিয়ে সিডিসি পরামর্শ, টিকার দুই ডোজ সম্পন্ন করেছেন এমন ব্যক্তিরা যুক্তরাষ্ট্রের বাইরে ভ্রমণে যেতে চাইলে করোনা পরীক্ষার দরকার নেই। তবে গন্তব্যস্থল কর্তৃপক্ষ করোনা পরীক্ষার নির্দেশ দিলে তা মানতে হবে। বিমানে যারা যুক্তরাষ্ট্রে যাবেন তারা মার্কিন অথবা অন্যান্য দেশের নাগরিক হলেও বিমানবন্দরে করোনার নেগেটিভ সার্টিফিকেট অথবা করোনা থেকে সুস্থ হয়ে ওঠার নথিপত্র দেখাতে হবে। সূত্র: সিডিসি ডট গভ।

RTV Drama
RTVPLUS