Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

জি-সেভেন সম্মেলনে ঐতিহাসিক চুক্তি, করের আওতায় ধনী কোম্পানিগুলো

জি-সেভেন সম্মেলনে ঐতিহাসিক চুক্তি, করের আওতায় ধনী কোম্পানিগুলো
সংগৃহীত ছবি

অ্যাপল, গুগল, অ্যামাজনসহ বিশ্বের ধনী কোম্পানিগুলোর ওপর কর আরোপ নিয়ে এক ঐতিহাসিক চুক্তি হয়েছে এবারের জি-৭ সম্মেলনে। বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোটের প্রতিনিধিদের নিয়ে এবারের সম্মেলন অনুষ্ঠিত হয় লন্ডনে।

শনিবার (৫ জুন) স্বাক্ষরিত এ চুক্তির ফলে করের আওতায় এসেছে বিশ্বের জায়ান্ট টেকসহ প্রথম সারির সব বহুজাতিক কোম্পানিগুলো। এখন থেকে কোম্পানিগুলোকে ন্যূনতম ১৫ শতাংশ করপোরেট কর পরিশোধ করতে হবে।

এই চুক্তি কার্যকর হলে যে দেশগুলোতে বহুজাতিক প্রতিষ্ঠানগুলো ব্যবসা করে, সে দেশগুলো পাবে বিলিয়ন বিলিয়ন ডলার। সে অর্থ দেশগুলো চলমান মহামারি মোকাবিলায় ব্যয় করতে পারবে।

লন্ডনে দু’দিনব্যাপী বৈঠকের পর ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক বলেন, এ চুক্তির ফলে বিশ্বব্যাপী বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর জন্য একটি সমতল ক্ষেত্র তৈরি হলো। জি-৭ এর অর্থমন্ত্রীরা বৈশ্বিক কর ব্যবস্থাকে সংস্কারের জন্য এই ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছেন।

ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লে মাইরে বলেন, ইউরোপের দেশগুলো অতীতে নতুন আন্তর্জাতিক কর ব্যবস্থার বিরোধিতা করেছে, তাদের অবশ্যই বুঝতে হবে যে এই চুক্তি বড় ধরনের সুযোগ উন্মোচন করবে।

অবশ্য এ ব্যাপারে অ্যাপল, অ্যামাজন, গুগলের মত জায়ান্টটেকরা এখনও কোন মন্তব্য করেনি। তবে ধারণা করা হচ্ছে, এসব বহুজাতিক কোম্পানীগুলো আয় ও করের হিসেব ঠিকমত দিচ্ছে কিনা এ ব্যাপারে নজরদারি বাড়াবে জি-৭ কর্তৃপক্ষ। সূত্র : রয়টার্স।

বিএম/টিএস

RTV Drama
RTVPLUS