• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

একাদশ শতাব্দীর যে ঐতিহাসিক মসজিদে ফের নামাজ পড়বেন মুসল্লিরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জুন ২০২১, ২৩:১৩
একাদশ শতাব্দীর যে ঐতিহাসিক মসজিদে ফের নামাজ পড়বেন মুসল্লিরা
একাদশ শতাব্দীর যে ঐতিহাসিক মসজিদে ফের নামাজ পড়বেন মুসল্লিরা

তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চল কারস প্রদেশের প্রাচীন অ্যান নগরীর একটি মসজিদে দীর্ঘ ছয় দশক পর নামাজ চালু হতে যাচ্ছে। মূলত পুনঃসংস্কার কাজ সম্পন্ন না হওয়ায় দীর্ঘ ৬৪ বছর যাবৎ ঐতিহ্যবাহী ইবোল ম্যানু শাহর মসজিদে কোনো নামাজ হয়নি।

প্রাচীন অ্যান নগরীর পাহাড়ের পাদদেশে মসজিদটি অবস্থিত। স্থাপনাটি বিশ্ব ঐতিহ্য সংস্থা ইউনেস্কোর অন্তর্ভুক্ত। একাদশ শতাব্দীতে সেলজুক সম্রাজ্যের সুলতান প্রথম মালিক শাহের নির্দেশনায় তা নির্মাণ করা হয়।

১৯ শতাব্দীতে রুশ দখলদারিত্বের সময় মসজিদটি গুদামঘর হিসেবে ব্যবহৃত হতো। পরে তা পুনঃসংস্কার করে নামাজের জন্য উম্মুক্ত করার পরিকল্পনা করা হয়। সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বিভিন্ন বেসরকারি সংস্থার সহায়তায় এর কাজ এগিয়ে চলছে। সারহাত ডেভলপমেন্ট এজেন্সি এই মসজিদের কাজ দেখাশোনা করছে।

সেরকা এজেন্সির মহাপরিচালক ইবরাহিম তাশ দামির বলেন, মসজিদ সংস্কারের কাজ এগিয়ে চলছে। আনাতোলিয়া অঞ্চলে তুরস্কের নির্মিত এটিই প্রথম মসজিদ। এ বছরের আগস্ট মাসে তাতে নামাজ পড়া হবে।

ঐতিহ্যবাহী এ মসজিদে ৬৪ বছর যাবৎ নামাজের কার্যক্রম বন্ধ আছে। পুনঃসংস্কার কাজে মসজিদের দরজা, জানালা ও মিম্বার তৈরি করা হচ্ছে। মেহরাব নির্মাণের কাজও চলছে। শিগগির মসজিদের সুন্দর দৃশ্য সবাই দেখতে পাবে।

তাছাড়া অ্যান নগরীর ধ্বংসাবশেষ ও প্রত্নতত্ত্ব অনুসন্ধানের কাজও অব্যাহত আছে। বিশ্বের ইতিহাসে প্রাচীন এ ধ্বংসাবেশের গুরুত্ব অপরিসীম। পাঁচ হাজার বছরের ২৩টি প্রাচীন সভ্যতার ইতিহাস অঞ্চলটি প্রত্যক্ষ করেছে। ২০১৬ সালে ১৫ জুলাই বিশ্ব ঐতিহ্য সংস্থা ইউনেস্কোর তালিকাভুক্ত হয়। সূত্র : ডেইলি সাবাহ

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh