• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আ'ইএসে যোগদান ও বেঁচে ফেরার ঘটনা শোনালেন শামীমা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জুন ২০২১, ২২:৫৬
আইএসে যোগদান ও বেঁচে ফেরার ঘটনা শোনালেন শামীমা
সংগৃহীত ছবি

অনলাইনের প্রচারে উদ্বুদ্ধ হয়ে জঙ্গিদের দলে যোগ দিয়ে একটা ‘প্রতারণার গল্পের’ নায়িকা বনে যান তিনি। নিঃস্ব, রিক্ত সেই শামীমা বেগম এখন বন্দি সিরিয়ার ক্যাম্পে। তার দিন কাটে ঘরে ফেরার আকুলতা নিয়ে।

মাত্র ১৫ বছর বয়সে আইএসে যোগ দিতে ইংল্যান্ড থেকে পালিয়েছিলেন শামীমা। নতুন একটি প্রামাণ্যচিত্রে ২১ বছরের এই তরুণী জানিয়েছেন, প্রলোভনে পড়ে তিনি সিরিয়ার জঙ্গিদের সঙ্গে যোগ দেন।

‘দ্য রিটার্ন : লাইফ আফটার আইসিস’ শিরোনামের প্রামাণ্যচিত্রটিতে বাংলাদেশি বংশোদ্ভূত শামীমা বলেন, ‘আমি জানতাম এটা কঠিন সিদ্ধান্ত, কিন্তু খুব দ্রুত জড়িয়ে পড়ি। আমি পিছিয়ে পড়াদের বন্ধু হতে চাইনি। যারা সিরিয়া গেছে, তাদের সঙ্গে থাকতে চেয়েছি।’

আরও পড়ুন...প্রেমের সম্পর্ক মেনে না নেয়ায় ভাই-বোনের এক রশিতে আত্মহ'ত্যা!

সিরিয়ার যুদ্ধকবলিত দিনগুলোতে শামীমা আরেক জঙ্গিকে বিয়ে করেন। তিন সন্তানের জন্ম দিয়েছিলেন। কিন্তু বাঁচাতে পারেননি। কেউ মরেছে বোমার আঘাতে, কেউ রোগ-শোকে।

নিজের মেয়ের মৃত্যুর কথা বলতে বলতে কেঁদে ওঠেন শামীমা, ‘যখন ও মারা যায় আমি খুব নিঃসঙ্গ হয়ে পড়ি। মনে হচ্ছিল গোটা পৃথিবী আমার সামনে দুভাগ হয়ে যাচ্ছে। ওর মারা যাওয়ার মুহূর্তে আমি নিজেকে শেষ করতে চেয়েছিলাম। কিন্তু পেটের সন্তানের কারণে বেঁচে ছিলাম।

সেই সন্তানকেও বাঁচাতে পারেননি শামীমা। ২০১৯ সালের মার্চে নিউমোনিয়ায় মারা যায় বাচ্চাটি। শামীমা এখন উত্তর সিরিয়ার আল-রোজ ক্যাম্পে আছেন। ব্রিটেন সরকার তার নাগরিকত্ব কেড়ে নেয়ায় ফিরতে পারছেন না। দেশে ফিরে আইনি লড়াই করতে চাচ্ছেন তিনি। কিন্তু সেটিও সম্ভব হচ্ছে না।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যের সর্বোচ্চ আদালতের বিচারকেরা রায়ে বলে দিয়েছেন, ব্রিটিশ নাগরিকত্ব ফিরে পেতে শামীমা যে আপিল করেছেন তার শুনানিতে অংশ নিতে তাকে ব্রিটেনে ঢুকতে দেয়া উচিত হবে না। বাংলাদেশে শামীমাদের বাড়ি সুনামগঞ্জে। সূত্র : ডেইলি মেইল

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh