Mir cement
logo
  • ঢাকা বুধবার, ১৬ জুন ২০২১, ২ আষাঢ় ১৪২৮

যুক্তরাষ্ট্রে দিনে দিনে মসজিদ বাড়লেও রহস্যজনকভাবে কমছে মুসলমানের সংখ্যা

যুক্তরাষ্ট্রে দিনে দিনে মসজিদ বাড়লেও কমছে ইসলাম গ্রহণকারীর সংখ্যা
সংগৃহীত ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমাগত বাড়ছে মসজিদের সংখ্যা। বুধবার (৪ জুন) প্রকাশিত ‘দি অ্যামেরিকান মস্ক ২০২০ : গ্রোয়িং অ্যান্ড ইভোলভিং’ (যুক্তরাষ্ট্রের মসজিদ ২০২০ : বৃদ্ধি ও বিকাশ) শীর্ষক এক জরিপ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদন অনুযায়ী, ২০১০ সালে যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা ছিল ২১০৬টি। ২০২০ সালে এই সংখ্যা ৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭৬৯টিতে। নিঃসন্দেহে যুক্তরাষ্ট্রে মুসলমানদের অভিবাসন ও জন্মহারের কারণে জনসংখ্যা বৃদ্ধির ফলেই প্রাথমিকভাবে মসজিদের সংখ্যা বাড়ছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।

ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা (ইসনা), সেন্টার ফর মুসলিম ফিলানথ্রপি, ইন্সটিটিউট ফর সোস্যাল পলিসি অ্যান্ড আন্ডারস্টান্ডিং (আইএসপিইউ) ও দ্যা অ্যাসোসিয়েশন অব স্ট্যাটিসটিসিয়ানস অব আমেরিকান রিলিজিয়াস বডিস (এএসএআরব) সহ বিভিন্ন সংস্থার সহায়তায় এই জরিপ চালানো হয়। মসজিদে নামাজে আসা মুসল্লিদের সংখ্যাও বেড়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

২০২০ সালের এ প্রতিবেদনে দেখা গেছে, শুক্রবারে জুমার নামাজে প্রতি মসজিদে গড়ে ৪১০ মুসল্লি উপস্থিত থাকতেন। ২০১০ সালে এই উপস্থিতির সংখ্যা ছিল ৩৫৩ জন। এই হিসাব অনুসারে মুসল্লিদের উপস্থিতি বেড়েছে ১৬ শতাংশ। চার ভাগের তিন ভাগ মসজিদে (৭২ শতাংশ) জুমার নামাজে মুসল্লিদের উপস্থিতি বেড়েছে ১০ শতাংশের বেশি।

কিন্তু, মসজিদে ইসলাম গ্রহণের সংখ্যা নাটকীয়ভাবে কমে যাচ্ছে। প্রতিবেদনে জানানো হয়, ২০১০ সালে মসজিদে ইসলাম গ্রহণের গড় সংখ্যা ১৫.৩ থেকে ২০২০ সালে এসে দাঁড়িয়েছে ১১.৩ জন। মসজিদে ইসলাম গ্রহণের সংখ্যা কমে যাওয়ার কারণ হিসেবে এ প্রতিবেদনে বলা হয়, মসজিদে বিশেষ করে আফ্রিকান-আমেরিকান মসজিদে আফ্রিকান-আমেরিকান ইসলাম গ্রহণকারীর সংখ্যা কমে যাওয়াই এর কারণ। সূত্র : ইয়েনি শাফাক

টিএস

RTV Drama
RTVPLUS