• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পকে দুই বছরের জন্য নিষিদ্ধ করলো ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জুন ২০২১, ০৮:৫৭
Facebook suspends Trump accounts for two years
সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফেসবুক ও ইন্সটাগ্রাম। এর আগে চলতি বছরের জানুয়ারিতে মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনার পর অনির্দিষ্টকালের জন্য এই দুই প্লাটফর্মে ট্রাম্পের অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছিল। কিন্তু ফেসবুকের ওভারসাইট বোর্ড গত মাসে এই সাজার সমালোচনা করেছিল। খবর বিবিসির।

ফেসবুক জানায়, ট্রাম্পের কর্মকাণ্ড ‘আমাদের নিয়মের গুরুতর লঙ্ঘন’। দুই বছরের জন্য নিষিদ্ধ করায় ফেসবুকের কড়া সমালোচনা করেছেন ট্রাম্প। তিনি বলেন, ফেসবুকের এমন পদক্ষেপ গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে যে লাখ লাখ ভোটার তাকে ভোট দিয়েছিলেন তাদের জন্য ‘একটি অপমান’। রাজনীতিকদের সুরক্ষা দেয়ার নীতি থেকে সরে আসার ঘোষণার মধ্যেই ফেসবুক এমন পদক্ষেপ নিলো।

সোশ্যাল মিডিয়া জায়ান্টটি জানিয়েছে, তারা এখন থেকে রাজনীতিবিদদের প্রতারণাপূর্ণ বা অবমাননাকর কন্টেন্টের ক্ষেত্রে আর কোনও ছাড় দেবে না। এদিকে ফেসবুকের গ্লোবাল অ্যাফেয়ার্স বিষয়ক ভাইস-প্রেসিডেন্ট নিক ক্লেগ এক পোস্টে জানিয়েছে, গত ৭ জানুয়ারি থেকে ট্রাম্পের অ্যাকাউন্টের ওপর যে স্থগিতাদেশ ছিল, সেইদিন থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

তিনি বলেন, যে গুরুতর পরিস্থিতির কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছিল, আমরা বিশ্বাস করি তার কর্মকাণ্ড আমাদের নিয়মের চরম লঙ্ঘন করে করেছে, আর তাই এজন্য আমাদের নিয়ম অনুযায়ী সর্বোচ্চ শাস্তিই তিনি প্রাপ্ত। ক্লেগ আরও বলেন, যদি আমরা দেখি যে এটা এখনও জননিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ, তাহলে নির্দিষ্ট সময়ের জন্য এই নিষেধাজ্ঞা আরও বাড়ানো হবে। পরবর্তীতে এই ঝুঁকি পুনর্মূল্যায়ন করা হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হঠাৎ উধাও ফেসবুকের টাইমলাইন
মুক্তির পর ফেসবুকে যে বার্তা দিলেন জিম্মি জাহাজের চিফ অফিসার
তন্বীর প্রেমের টানে নারায়ণগঞ্জ থেকে মোংলায় সুবর্ণা
ফেসবুকে ওবায়দুল কাদেরের ভালোবাসার বার্তা
X
Fresh