• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

হুয়াওয়েকে টা'র্গেট করে নিষেধাজ্ঞা দিলেন বাইডেনও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ জুন ২০২১, ১৪:০৩
Biden expands US investment ban on Chinese firms including Huawei
সংগৃহীত

মার্কিনি এখন থেকে বেশ কিছু চীনা টেক ও ডিফেন্স কোম্পানিতে বিনিয়োগ করতে পারবে না। চীনা সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক আছে এমন অভিযোগ ওঠার পর এমন একটি নির্বাহী আদেশে সই করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসির।

বাইডেনের নতুন এই নির্বাহী আদেশ আগামী ২ আগস্ট থেকে কার্যকর হবে। এই নিষেধাজ্ঞার আওতায় হুয়াওয়েসহ চীনের ৫৯টি প্রতিষ্ঠান রয়েছে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা আদেশের সম্প্রসারণ এটি।

নিষেধাজ্ঞার এই আনুষ্ঠানিক ঘোষণা আসার আগেই চীনের কর্তৃপক্ষ ইঙ্গিত দিয়েছে যে তারা প্রতিক্রিয়ামূলক পদক্ষেপ নেবে। এর আগের আদেশ অনুযায়ী, ৩১টি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসা করার ওপর নিষেধাজ্ঞা ছিল মার্কিন নাগরিকদের।

হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছেন, পরিকল্পনামাফিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যাতে করে নিষেধাজ্ঞার অধীনে থাকা প্রতিষ্ঠানগুলোর ওপর সর্বোচ্চ প্রভাব পড়ে। আর বিশ্ববাজার সর্বনিম্ন ক্ষতিগ্রস্ত হয়।

এদিকে হুয়াওয়ে সম্প্রতি জানায়, ২০১৯ সালে প্রতিষ্ঠানটির ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার কারণে তাদের মোবাইল ফোন ব্যবসা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। অন্যদিকে সামনের মাসগুলোতে নতুন এই নির্বাহী আদেশের তালিকায় আরও প্রতিষ্ঠানের নাম সংযুক্ত হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ শিকারে নিষেধাজ্ঞা শুরু
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু
ইসরায়েলি সেনা ইউনিটের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনা!
X
Fresh