Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

সপ্তাহ ঘুরলেই সূর্যগ্রহণ, বিশ্ব দেখবে আশ্চর্যময় ‘রিং অব ফায়ার’!

ফাইল ছবি

গত ২৬ মে চন্দ্রগ্রহণের পর এবার আগামী ১০ জুন হতে যাচ্ছে সূর্যগ্রহণ। ব্যবধান মাত্র দুই সপ্তাহ বা ১৪ দিনের। আর বর্তমান সময় থেকে মাত্র সাতদিন। ১০ জুন, এদিন চাঁদ-সূর্য পৃথিবীর মাঝে আসবে। এতে সূর্যের প্রায় ৯৪ দশমিক ৩ শতাংশ ঢাকা পড়বে। তখন শুধু বলয় দেখা যাবে।

এ বলয়কে অনেকে ‘রিং অব ফায়ার’ বলে থাকেন। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, আগামী বৃহস্পতিবার (১০ জুন) এই সূর্যগ্রহণ ভারত থেকে সেভাবে দেখা যাবে না। এছাড়াও চলতি বছরেরই ৪ ডিসেম্বর পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। সেটিও ভারত থেকে দেখা যাবে না বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

আগামী ১০ জুনের সূর্যগ্রহণ মূলত ভালোভাবে দেখা যাবে কানাডা এবং আমেরিকার উত্তর-পূর্ব অংশ, গ্রিনল্যান্ড ও উত্তরমেরু থেকে। রাশিয়ার সাইবেরিয়া থেকেও কিছুটা দেখা যাবে। পাশাপাশি ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশ ও কুমেরুর উত্তরাংশ থেকে আংশিকভাবে নজরে আসবে ‘রিং অব ফায়ার’। ভারতীয় সময় দুপুর ১টা ৪২ মিনিট (বাংলাদেশ সময় দুপুর ২টা বেজে ১২ মিনিট) শুরু হয়ে শেষ হবে সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ১১ মিনিট)। আর এই সময়ের মধ্যে গ্রহণের চরম গ্রাস দেখা যাবে বিকেল ৪টা ১১ মিনিটে, যা বাংলাদেশ সময় অনুযায়ী বিকেল ৪টা ৪১ মিনিট। সূত্র : আনন্দবাজার

এসআর/

RTV Drama
RTVPLUS