Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

ই'সরায়ে'লের সরকারে এবার আরব দল

ইসরায়েলের সরকারে এবার আরব দল
সংগৃহীত ছবি

বর্তমান যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সরিয়ে নতুন সরকার পেতে যাচ্ছে দখলদারদের দেশ ইসরায়েল। নতুন এ সরকার গঠন করতে জোট তৈরি করেছে ৮টি বিরোধী দল।

ইয়ামিনা পার্টি ও ইয়েশ আটিডের নেতৃত্বাধীন এই জোটে যুক্ত হয়েছে একটি আরব দল। ইসরায়েলের ইতিহাসে প্রথমবার এমনটা হলো।

আট দলের জোট সরকার গঠণ করার লক্ষ্যে বুধবার রাতে ইসলামি আন্দোলনের দক্ষিণ শাখার রাজনৈতিক দল ইউনাইটেড আরব লিস্ট (রাআম) প্রধান মনসুর আব্বাসের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ইয়েশ আটিড দলের নেতা ইয়ার লাপিদ। তারা নেতানিয়াহুর বিরুদ্ধে একজোট হয়েছে।

ইসরায়েলি পাবলিক ব্রডকাস্টিং কর্পোরেশনে (কেএন) প্রকাশিত এক বিবৃতিতে মনসুর আব্বাস বলেন, যৌথ সরকার গঠণের এই চুক্তির মধ্য দিয়ে লাভবান হবে আরবরা। বিশেষ করে নেগেভ অঞ্চলের বাসিন্দারা। এখানে তাদের জন্য বড় বাজেটেরও বরাদ্দ রয়েছে।

এই প্রথমবারের মতো ইসরায়েল সরকারের সঙ্গে কোনো আরব দল যুক্ত হতে যাচ্ছে। আব্বাস বলেন, এটি খুবই কঠিন সিদ্ধান্ত ছিল। এ নিয়ে অনেক বিতর্কও রয়েছে। তবে আমরা বিশ্বাস করি যে, সরকার গঠণের জন্য এটি সুবর্ণ সুযোগ।

ইসরায়েলি প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে ডানপন্থী ইয়ামিনা দলের প্রধান বেনেত পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন এবং লাপিদ বিকল্প প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। সূত্র : আলজাজিরা

টিএস

RTV Drama
RTVPLUS